ঐক্যফ্রন্ট পরোক্ষ স্বাধীনতাবিরোধী

  

পিএনএস ডেস্ক: স্বাধীনতাবিরোধী জামায়াতে ইসলামীর সঙ্গে জোটবদ্ধ বিএনপিকে জোটে নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট নেতারাও পরোক্ষভাবে বাংলাদেশের মানচিত্রকে অস্বীকার করেছে। মন্তব্য যুক্তফ্রন্টের চেয়ারম্যান এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর।

বিএনপিকে জামায়াত ছাড়ার শর্ত দিয়ে ঐক্যফ্রন্ট থেকে বাদ পড়ে যাওয়া সাবেক রাষ্ট্রপতি জানান, তারা আওয়ামী লীগের সঙ্গে জোট গঠনের আলোচনা চালিয়ে যাচ্ছেন।

শনিবার বিকালে রাজধানীর মধ্য বাড্ডায় বিকল্পধারা ও যুক্তফ্রন্টের অস্থায়ী নির্বাচনী কার্যালয়ে জোটের বৈঠকে বক্তব্য রাখছিলেন। এ সময় তিনি আওয়ামী লীগের মহাজোটে যাওয়ার বিষয়ে কথা বলেন। বি. চৌধুরী বলেন, ‘১৪ দলের সঙ্গে ঐক্য নিয়ে চেষ্টা চলছে। এ নিয়ে কোনো লুকোচুরি নেই। খোলাখুলিভাবেই বলছি আজ।’

তবে কোন শর্তে এই আলোচনা চলছে, সেটি খোলাসা করেননি সাবেক রাষ্ট্রপতি। যুক্তফ্রন্ট চেয়ারম্যান বলেন, তার জোট কখনো স্বাধীনতাবিরোধীদের সঙ্গে জোট করবে না।

বি.চৌধুরীর এই জামায়াত বিরোধিতা অবশ্য নতুন। কারণ, ১৯৯৯ সালে যখন জামায়াতের সঙ্গে বিএনপির জোট হয়, তখন বি.চৌধুরী ছিলেন বিএনপিতেই। আর ওই নির্বাচনে জয়ের পর রাষ্ট্রপতি নির্বাচনে জামায়াতের সমর্থন পান তিনি।

এর আগেও ১৯৯১ সালের জাতীয় নির্বাচনের সময় জামায়াত ও বিএনপির গোপন সমঝোতা ছিল। আর সে সময়ও বি.চৌধুরী কিছু বলেনি। তবে সম্প্রতি তার দলের পক্ষ থেকে বলা হয়েছে, এটা তার ভুল ছিল।

আগামী জাতীয় নির্বাচন নির্বাচন হতেই হবে মন্তব্য করে বি. চৌধুরী নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড রাখার ওপর গুরুত্ব দেন। বলেন, ‘যদি তা না দেওয়া হয় তাহলে নির্বাচন কমিশন এজন্য দায়ী থাকবে। নির্বাচন কমিশন এখন রাষ্ট্রপতির কাছে দায়বদ্ধ। তাই রাষ্ট্রপতি ও নির্বাচন কমিশন ইতিহাসের কাছে দায়বদ্ধ থাকবে।’

কামাল হোসেন নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টেরও সমালোচনা করেন বি. চৌধুরী। বলেন, ‘আজকে স্বাধীনতাবিরোধীদের সঙ্গে যে ঐক্য হয়েছে, তারাও পরোক্ষভাবে মানচিত্রকে অস্বীকার করেছে।’

যুক্তফ্রন্ট সন্ত্রাস ও দুর্নীতি প্রশ্রয় দেবে না বলে ঘোষণা দেন বি চৌধুরী। বলেন, ‘আজকে দুর্নীতি যদি কমানো যেত, তবে দেশের উন্নয়নের গতি আরও বেড়ে যেত।’

বিকল্পধারার মহাসচিব আবদুল মান্নান, যুক্তফ্রন্টের সমন্বয়ক ও বিকল্পধারার সভাপতিমণ্ডলীর সদস্য গোলাম সারোয়ার মিলন প্রমুখ এ সময় বক্তব্য রাখেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech