জাতীয় পার্টিকে যে ৪০টি আসন দেবে আ. লীগ!

  21-11-2018 05:22PM

পিএনএস ডেস্ক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের কাছে ৭০ আসন চেয়ে চিঠি দিয়েছে মহাজোটের শরিক জাতীয় পার্টি (জাপা)। অন্যদিকে দলটিকে ৪০টির বেশি আসন দিতে সম্মত হয়েছে আওয়ামী লীগ। তবে জাতীয় পার্টির চাওয়া আরও বেশি আসন। এখন চলছে শেষ মুহূর্তের দরকষাকষি। এই দর কষাকষিতে কোনো পক্ষেই সম্পর্ক নষ্ট করতে চায় না। তবে হুসেইন মুহম্মদ এরশাদকে নিয়ে অবিশ্বাস উভয় দলে। এজন্য খুব কৌশলে এগুচ্ছে তারা।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, দলীয় মনোনয়ন চূড়ান্ত করার পাশাপাশি জোটের প্রার্থীতালিকাও চূড়ান্ত করছে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড। এ বোর্ডের ধারাবাহিক বৈঠক চলার মধ্যেই গত শনিবার জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায় আসন ভাগাভাগির তাগাদা দিয়ে চিঠি দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কাছে। সঙ্গে সম্ভাব্য প্রার্থীদের তালিকাও দেওয়া হয়। জাতীয় পার্টির নেতারা বলছেন, মঙ্গলবার আওয়ামী লীগের পক্ষ থেকে আসন বণ্টনের চূড়ান্ত তালিকা দেওয়া হয়েছে জাতীয় পার্টিকে। তালিকায় ৪০টির বেশি আসন মহজোট থেকে জাপার জন্য ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। অবশ্য জাতীয় পার্টির কোনো দায়িত্বশীল নেতা এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

মঙ্গলবার দুপুরে গুলশানের একটি মিলনায়তনে জাপার মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার অনুষ্ঠান ছিল। কিন্তু এরশাদ কারও সাক্ষাৎকার নেননি। তিনি ৩০০ আসনেই প্রার্থিতা চূড়ান্ত করার ঘোষণা দেন এবং নেতা-কর্মীদের তার ওপর ভরসা রাখার আহ্বান জানিয়ে অনুষ্ঠান শেষ করেন। তবে দলীয় সূত্রগুলো বলছে, দু–তিনজন ছাড়া দলের বর্তমান সাংসদদের অধিকাংশই এবার মনোনয়ন পাবেন।

এ বিষয়ে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সদস্য কাজী জাফরউল্লাহ বলেন, জাতীয় পার্টির সঙ্গে আমাদের আসন বণ্টনের বিষয়টি দুই-একদিন পর তাদের সঙ্গে বসে চূড়ান্ত করা হবে। জাতীয় পার্টি আওয়ামী লীগের কাছে ৭০টি আসন চেয়ে চিঠি দিয়েছে। বাকিটা নেত্রীর সিদ্ধান্ত।

জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমীন হাওলাদার বলেন, দলে গ্রহণযোগ্যতা রয়েছে, জনগণ যাদের ভালো জানে, তরুণ প্রজন্মের কাছে গ্রহণযোগ্য এমন ব্যক্তিদের মনোনয়ন দেওয়া হবে। নির্বাচন একটি ব্যয়বহুল প্রক্রিয়া; এই প্রক্রিয়ায় যারা নিজেদের উত্তীর্ণ করতে পেরেছেন, তারাই জাতীয় পার্টির প্রতীক নিয়ে নির্বাচন করবেন।

মনোনয়ন নিয়ে জোটের সম্পর্ক খারাপ করতে নারাজ জাতীয় পার্টি, যোগ করেন এবিএম রুহুল আমিন হাওলাদার।

জাতীয় পার্টি সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের দেওয়া ৪০টির বেশি আসনের তালিকায় যারা রয়েছেন তারা সবাই মহাজোটের প্রার্থী হিসেবে আগামী সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। মহাজোটের সম্ভাব্য প্রার্থীরা হলেন নীলফামারী-৪ শওকত চৌধুরী, রংপুর-১ মসিউর রহমান রাঙ্গা, কুড়িগ্রাম-১ মোস্তাফিজুর রহমান, লালমনিরহাট-৩ জিএম কাদের, গাইবান্ধা-১ শামীম হায়দার পাটোয়ারী, বগুড়া-২ শরিফুল ইসলাম জিন্নাহ্, বগুড়া-৩ নূরুল ইসলাম তালুকদার, বগুড়া-৬ নূরুল ইসলাম ওমর, বগুড়া-৭ মুহম্মাদ আলতাফ আলী, পটুয়াখালী-১ এবিএম রুহুল আমীন হাওলাদার, বরিশাল-৬ নাসরিন জাহান রতনা, জামালপুর-৪ মামুনুর রশিদ, ময়মনসিংহ-৪ রওশন এরশাদ, ময়মনসিংহ-৫ সালাহউদ্দিন আহমেদ মুক্তি, ময়মনসিংহ-৮ ফখরুল ইমাম, কিশোরগঞ্জ-১ মুজিবুল হক, ঢাকা-১ সালমা ইসলাম, ঢাকা-৪ সৈয়দ আবু হোসেন, ঢাকা-৫ আবদুস সবুর আসুদ, ঢাকা-৬ কাজী ফিরোজ রশীদ, নারায়নগঞ্জ-৩ লিয়াকত হোসেন খোকা, নারায়ণগঞ্জ-৫ একেএম সেলিম ওসমান, সুনামগঞ্জ-৪ পীর ফজলুর রহমান, সিলেট-২ ইয়াহ্ইয়া চৌধুরী, সিলেট-৫ সেলিম উদ্দিন, হবিগঞ্জ-১ আবদুল মুনিম চৌধুরী, ব্রাহ্মণবাড়িয়া-২ জিয়াউল হক মৃধা, কুমিল্লা-২ আমির হোসেন, কুমিল্লা-৮ নূরুল ইসলাম মিলন, লক্ষ্মীপুর-২ মোহাম্মদ নোমান, চট্টগ্রাম-৫ আনিসুল ইসলাম মাহমুদ, চট্টগ্রাম-৯ জিয়া উদ্দিন বাবলু, কক্সবাজার-৩ সন্তোষ শর্মা, ফেনী-৩ লে. জেনারেল (অব) মাসুদ উদ্দিন চৌধুরী, পিরোজপুর-৩ রুস্তম আলী ফরাজী এবং টাঙ্গাইল-৫ আসনে পীরজাদা শফিউল্লাহ আল মুনির। এ ছাড়াও রংপুর বিভাগের আরও কয়েকটি আসন জাতীয় পার্টির জন্য ছাড়তে চায় আওয়ামী লীগ।

দলের দায়িত্বশীল নেতারা জানান, এবার জাপার চেয়ারম্যান এরশাদ ও কো-চেয়ারম্যান জি এম কাদের কোন আসন থেকে নির্বাচন করবেন, তা এখনো চূড়ান্ত হয়নি। এরশাদ রংপুর-৩, ঢাকা-১৭ আসনে ও নারায়ণগঞ্জ-১ আসনে নির্বাচন করতে চান। আর জি এম কাদের লালমনিরহাট-৩ ও ঢাকা-১৮ (উত্তরা) আসনে নির্বাচন করতে আগ্রহী। তবে সরকারের উচ্চপর্যায় থেকে তাকে লালমনিরহাটে নির্বাচন করতে বলা হয়েছে। সরকারি দলের একটি সূত্র জানায়, এরশাদকে ঢাকা-১৭ (গুলশান-ক্যান্টনমেন্ট) ও নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের যেকোনো একটি বেছে নিতে বলা হয়েছে। এই আসনের সাংসদ আওয়ামী লীগের গোলাম দস্তগীর গাজী। এ অবস্থায় এরশাদ কী করবেন, সে সিদ্ধান্ত নেননি বলে তার ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন