বাম জোট ৯৯ ভাগ মানুষের স্বার্থে কাজ করে: সেলিম

  12-12-2018 07:33PM

পিএনএস ডেস্ক : বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি ও বাম গণতান্ত্রিক জোটের অন্যতম নেতা মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, নির্বাচনে দুটি পক্ষ রয়েছে। বাম জোট শতকরা ৯৯ ভাগ মানুষের স্বার্থে কাজ করে। মানুষের স্বার্থ দেখেই তারা ইশতেহার করেছে।

আজ বুধবার সকালে রাজধানীর পল্টনে মুক্তি ভবনে বাম গণতান্ত্রিক জোট সংবাদ সম্মেলন করে নিজেদের নির্বাচনী ইশতেহার ঘোষণা করে। সেখানে মুজাহিদুল ইসলাম সেলিম এ কথা বলেন। তিনি বলেন, ‘জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটিয়ে এ ইশতেহার করা হয়েছে। এ নির্বাচনে দুটি পক্ষ। এক ভাগ লুটেরাদের পক্ষে। সে পক্ষে দুটি গোষ্ঠী-‘নৌকা’ ও ‘ধানের শীষ’। ৯৯ ভাগ মানুষের আরেকটি পক্ষ হলো বাম গণতান্ত্রিক জোট। আমরা ৯৯ ভাগের স্বার্থে আছি।’

বাম জোটের ইশতেহারে ৩২ দফা রয়েছে। জোটের সমন্বয়ক মো. শাহ আলম ইশতেহার পাঠ করেন। তাদের ৩২টি দফা হলো—মুক্তিযুদ্ধের চেতনায় সংবিধান, রাষ্ট্রীয় ব্যবস্থা ও রাজনীতির সংস্কার সাধন, মতপ্রকাশের স্বাধীনতা ও মানবাধিকার প্রতিষ্ঠা, গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ ও স্থানীয় সরকারের ক্ষমতায়ন, নির্বাচনী ব্যবস্থার সংস্কার, বিকল্প অর্থনৈতিক নীতি ও ব্যবস্থা, চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করা, দুর্নীতির বিরুদ্ধে জিরো-টলারেন্স, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, জঙ্গিবাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা, মজুরের অধিকার প্রতিষ্ঠা ও জীবনমান উন্নয়ন, দেশীয় শিল্পের বিকাশ, শিক্ষার প্রসার ও মানোন্নয়ন, স্বাস্থ্যখাতের মানোন্নয়ন, যুবসমাজকে কাজে লাগানো, নারী অধিকার ও সম্পত্তিতে সম-অধিকার প্রতিষ্ঠা, জাতিসংঘ শিশু অধিকার সনদ বাস্তবায়ন, ধর্মীয় সংখ্যালঘুদের মর্যাদা প্রতিষ্ঠা, বিভিন্ন জাতিসত্তার অধিকার প্রতিষ্ঠা, বস্তিবাসী ও হকারদের জীবনমান উন্নয়ন, প্রতিবন্ধীদের সুযোগ সৃষ্টি ও অধিকার রক্ষা, তথ্যপ্রযুক্তিকে সর্বজনীন করা, পরিবেশ রক্ষা, বিকল্প জ্বালানি নীতি, বন্যা সমস্যার প্রতিকার, দুর্যোগ ব্যবস্থাপনার আধুনিকায়ন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধ ও যানজট রোধ, জনসংখ্যাকে সম্পদে পরিণত করা, সাহিত্য-সংস্কৃতির বিকাশ, মাদক ও পর্নো ছবি নিয়ন্ত্রণ, ক্রীড়া ও বিনোদনের সুযোগ নিশ্চিত করা, গণপ্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলা ও তরুণদের সামরিক প্রশিক্ষণ প্রদান এবং স্বাধীন পররাষ্ট্রনীতি।

ইশতেহার ঘোষণা শেষে সিপিবির সভাপতি বলেন, চলতি রাজনীতিতে ‘নৌকা’ ও ‘ধানের শীষের’ নীতি আদর্শ নেই। তাঁরা এ অবস্থার পরিবর্তন করতে চান। সমাজতন্ত্রে বিশ্বাসী না হয়ে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী দাবি করলে তা প্রতারণা হবে বলে উল্লেখ করে তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনার অবিচ্ছেদ্য অংশ হচ্ছে সমাজতন্ত্র।

ধর্মভিত্তিক দলগুলোকে বড় রাজনৈতিক দল সঙ্গে নেওয়ায় মুজাহিদুল ইসলাম সমালোচনা করে বলেন, বাস্তব অবস্থার অজুহাত দেখিয়ে জামায়াতে ইসলামীকে জোটে নেওয়া হয়েছে কিংবা হেফাজতে ইসলামের কাছে আত্মসমর্পণ করা হয়েছে। দেশকে বিদেশের গোলামে পরিণত করা হয়েছে। ক্ষমতায় এলে বাম জোট দেশকে গোলামি থেকে মুক্ত করবে।
নির্বাচনী প্রচারকাজে বাধা পাওয়ার অভিযোগ জানিয়ে বাম গণতান্ত্রিক জোটের অন্যতম নেতা সাইফুল হক বলেন, ‘নির্বাচন শেষ পর্যন্ত করতে পারব কি না, তা সরকার ও ইসির আচরণের ওপর নির্ভর করবে।’

বাম গণতান্ত্রিক জোট এবার ১৩১টি আসনে ১৪৭ জন প্রার্থী দিয়েছে। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাম জোটের নেতা বজলুর রশীদ ফিরোজ, আবদুস সাত্তার, হামিদুল হক মোশরেফা মিশুসহ প্রমুখ।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন