শ্রমিকদের দাবিকে ভয় পাচ্ছে সরকার: ফখরুল

  09-01-2019 02:32PM

পিএনএস ডেস্ক : মহা ভোট জালিয়াতির নির্বাচনের পর সরকার আরও বেশি বেপরোয়া হয়ে উঠছে মন্তব্য করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার জনবিচ্ছিন্ন হয়ে শ্রমিকের ন্যায্য দাবি ভয়ের চোখে দেখছে।তাছাড়া আইন-শৃঙ্খলা বাহিনী ও দলীয় সন্ত্রাসীদের দিয়ে দেশ শাসন করাটাই এখন লক্ষ্য নির্ধারণ করা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

বুধবার (৯ জানুয়ারি) দুপুরে গণমাধ্যমে পাঠান এক বিবৃতিতে বিএনপি মহাসচিব এসব কথা বলেন।

বিবৃতিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সাভারে ঢাকা-আরিচা মহাসড়কে গার্মেন্ট শ্রমিকদের ন্যায্য দাবি-দাওয়া নিয়ে মিছিলের সময় সুমন নামে একজন শ্রমিক গুলিতে নিহত হওয়ার ঘটনা দেশে বিরাজমান নৈরাজ্যেরই প্রতিচ্ছবি। অধিকার আদায়ের জন্য প্রতিবাদী মানুষের নিরাপত্তা এখন সংকটাপন্ন।

তিনি বলেন, এই আন্দোলনে শ্রমিকের প্রাণ হরণের ঘটনায় মনে হয়-এদেশে প্রতিবাদ-সভা-সমাবেশের মতো গণতান্ত্রিক অধিকার আর কোনোভাবেই সহ্য করা হবে না। যে শ্রমিকরা দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি তাদের যৌক্তিক দাবি দাওয়ার প্রতি তাচ্ছিল্য ও অবহেলাই নয় এখন তাদের ন্যায্য দাবিকে দমাতে নিষ্ঠুর দমননীতি অবলম্বন করা হচ্ছে।

তিনি আরও বলেন, দুঃশাসনের প্রকোপ ক্রমশ বিপজ্জনক রূপ ধারণ করছে। সর্বব্যাপী নিপীড়নের যে ছবি আমরা দেখতে পাচ্ছি তাতে জনজীবন নিরাপদ ও নির্বিঘ্ন থাকাটা আরও কঠিন হয়ে উঠছে। দেশ শোক-সংকটে নিমজ্জমান। এই অরাজক পরিস্থিতির অবসান ঘটাতে হবে। জনগণের ঐক্যই আমাদের একমাত্র ভরসা। এই ঐক্যের ওপর ভর করেই আমরা গণতন্ত্র, ভোটাধিকার পুনঃরুদ্ধার করবো।

গার্মেন্ট শ্রমিকদের ন্যায্য দাবি মেনে নেওয়ার জন্য আহ্বান জানান বিএনপি মহাসচিব । নিহত শ্রমিকের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনাও জানান তিনি।

উল্লেখ্য, সরকারি মজুরি কাঠামো বৃদ্ধি, বাস্তবায়নের দাবি ও সাভারে শ্রমিক নিহতের ঘটনায় বিক্ষুব্ধ হয়ে ওঠেছেন গার্মেন্টস শ্রমিকরা। এসব ঘটনার প্রেক্ষিতে চতুর্থদিনের মতো রাজধানী ও এর পাশ্ববর্তী বিভিন্ন কারখানার শ্রমিকরা আন্দোলন করছে ।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন