আজ বাম গণতান্ত্রিক জোটের অর্ধদিবস হরতাল

  07-07-2019 09:06AM


পিএনএস ডেস্ক: বাম গণতান্ত্রিক জোটের ডাকা দেশব্যাপী অর্ধদিবস (সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত) হরতাল আজ। গ্যাসের দাম অযৌক্তিকভাবে বৃদ্ধি করার প্রতিবাদে এ হরতাল ডেকেছে বাম জোট। হরতালে নৈতিক সমর্থন জানিয়েছে বিএনপি ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি। অপরদিকে পূর্ণ সমর্থন দিয়েছে গণফোরাম, নাগরিক ঐক্য, বাংলাদেশ ন্যাপ, গণতান্ত্রিক বাম ঐক্য এবং ক্ষেতমজুর সমিতি।

হরতাল সফল করতে গতকাল জাতীয় প্রেস ক্লাব থেকে সদরঘাট লঞ্চ টার্মিনাল পর্যন্ত অনুষ্ঠিত পদযাত্রায় বাম জোটের নেতৃবৃন্দ শান্তিপূর্ণ হরতাল পালনে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। জাতীয় প্রেস ক্লাবের সামনে পদযাত্রার শুরুতে দেয়া বক্তব্যে নেতৃবৃন্দ বলেন, গণশুনানিতে আমাদের বক্তব্য অগ্রাহ্য করে বিইআরসি অযৌক্তিভাবে গ্যাসের দাম বাড়িয়েছে। রান্নার গ্যাসের দাম বাড়ানোয় জীবনযাত্রার ব্যয় বাড়বে। সিএনজির দাম বাড়ানোয় পরিবহন ব্যয় বাড়বে। শিল্প কারখানায় ব্যবহৃত গ্যাসের দাম বাড়ানোয় শিল্প পণ্যের দাম বাড়বে। বিদ্যুৎকেন্দ্রে সরবরাহকৃত গ্যাসের দাম বাড়ানোয় বিদ্যুতের দাম বৃদ্ধি পাবে। বিদ্যুতের দাম বাড়লে শিল্পপণ্যসহ, কৃষি সেচে ব্যয় বাড়বে। এভাবে ব্যয় বাড়ার ফাঁদে পড়বে জনগণ। তাদের পকেট থেকে হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নেয়া হবে।

নেতৃবৃন্দ বলেন, আন্তর্জাতিক বাজারে এলএনজির দাম কমায় ভারতে সিলিন্ডার গ্যাসের দাম হ্রাস করা হয়েছে। অন্যদিকে বাংলাদেশ সরকার এলএনজি, এলপিজি গ্যাস ব্যবসায়ীদের পকেট ভারী করার জন্য সিলিন্ডার গ্যাসের দাম কৃত্রিমভাবে বাড়িয়ে রেখেছে। নেতৃবৃন্দ অবিলম্বে সিলিন্ডার গ্যাসের দাম বর্তমান বাজার দামের অর্ধেকে কমিয়ে আনার দাবি জানান। একই সঙ্গে নেতৃবৃন্দ হরতালে কোনো প্রকার উসকানি না দেয়ার জন্য সরকারকে হুঁশিয়ার করে দেন। এতে বক্তব্য দেন জোটের সমন্বয়ক ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, সিপিবির সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন।

সদরঘাট টার্মিনালে পদযাত্রার সমাপনীতে বক্তব্য দেন কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম। পদযাত্রায় অংশ নেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, বাসদ (মার্কসবাদী)’র কেন্দ্রীয় কমিটির সদস্য মানস নন্দী, গণসংহতি আন্দোলনের সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির কেন্দ্রীয় নেতা লিয়াকত আলী, সিপিবির সহকারী সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ ক্বাফী রতন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য বহ্নি শিখা জামালী, বাসদ (মার্কসবাদী)’র নেতা ফখরুদ্দিন কবীর আতিক।

আজকের হরতাল সফল করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভুঁইয়া। হরতালের সমর্থনে বাংলাদেশ ন্যাপ ও ন্যাশনাল ডেমোক্র্যাটিক পার্টির উদ্যোগে গণসংযোগ ও প্রচারপত্র বিলির সময় তিনি এ আহ্বান জানান। এ সময় উপস্থিত ছিলেন এনডিপি মহাসচিব মো: মঞ্জুর হোসেন ঈসা, ন্যাপ সাংগঠনিক সম্পাদক মো: কামাল ভুঁইয়া, ঢাকা মহানগর সভাপতি মো: শহীদুননবী ডাবলু, মুক্তিযোদ্ধা শাহ আলম, মো: শওকত আলী প্রমুখ।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন