বরিশাল আ’লীগের ওয়ার্ড কমিটিতে তারুণ্যের জয়গান

  02-11-2019 05:53PM

পিএনএস, বরিশাল ব্যুরো : পাল্টে যাচ্ছে বরিশাল সিটি কর্পোরেশনের ৩০টি ওয়ার্ড আওয়ামী লীগের হালচিত্র। নবীন আর প্রবিনদের সমন্বয়ে সাজানো হচ্ছে কমিটি গুলো। সভাপতি পদে জ্যেষ্ঠদের অগ্রাধিকার মিললেও সাধারণ সম্পাদক পদে আসছে তরুন নেতৃত্ব। এতে মূল্যায়ন হচ্ছে তৃনমুল থেকে উঠে আসা নবীন নেতৃত্বের। সম্প্রতি ঘোষনা হওয়া চারটি ওয়ার্ড আওয়ামী লীগের কমিটি এমনটাই ইঙ্গিত দিচ্ছে।

বরিশাল মহানগর আওয়ামী লীগ সূত্রে জানাগেছে, ‘নভেম্বরে ঢাকায় আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলর অনুষ্ঠিত হবে। তাই এর আগেই দেশের প্রতিটি জেলা, উপজেলা, ইউনিয়ন, মহানগর এবং ওয়ার্ড আওয়ামী লীগের কমিটি গঠনের নির্দেশনা রয়েছে। কেন্দ্রের নির্দেশনা বাস্তবায়নে এরই মধ্যে বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের অধিনস্ত প্রতিটি ইউনিট কমিটি গঠন কার্যক্রম এরই মধ্যে শুরু হয়েছে। বিশেষ করে গত ২০ অক্টোবর থেকে শুরু হয়েছে বরিশাল মহানগর আওয়ামী লীগের অধিনস্ত ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন।

সর্বশেষ ০১ নভেম্বর শুক্রবার বিসিসি’র ৯ ও ১০ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় নগরীর ক্লাব রোডে। এদিকে প্রতিটি ওয়ার্ড কমিটিতেই পদ প্রত্যাশীদের তালিকায় হাইব্রিড এবং অনুপ্রবেশকারী নেতাদের আনাগোনা দেখা যাচ্ছে। যারা চাচ্ছেন সভাপতি বা সাধারণ সম্পাদকের পদ। কিন্তু মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দের বিচক্ষনতায় সুবিধা করতে পারছে না তারা। একে একে বাদ পড়ে যাচ্ছে বিতর্কিত এবং হাইব্রিড নেতারা।

সম্প্রতি নগরীর ১, ২৮,২৯ ও ৩০ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষনা হয়েছে। ওই চারটি কমিটিতে যারা নেতৃত্বে এসেছেন তারা সবাই আওয়ামী লীগ পরিবারের লোক বলে জানিয়েছেন ওয়ার্ড সংশ্লিষ্ট নেতারা। তাছাড়া কমিটিতে যারা পদ পেয়েছেন তারা বিতর্কের উর্ধ্বে ক্লিন ইমেজের লোক। সব থেকে বড় বিষয় হচ্ছে ওয়ার্ড আওয়ামী লীগে নেতৃত্বের সুযোগ পাচ্ছেন তৃনমুলের ত্যাগি নেতারা। মহানগর এবং ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ জানিয়েছেন, ‘দীর্ঘ বছর পরে চলমান ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলনে নেতৃত্ব বাছাইয়ের কৌশলটা অনেক প্রশংসনিয় হচ্ছে। বিশেষ করে তৃনমুলকে মুল দলের নেতৃত্বের সুযোগ দেয়াটা অনেক বড় বিষয়। যা সম্ভব হচ্ছে শুধুমাত্র মহানগর আওয়ামী লীগের তরুন নেতা ও সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ’র বিচক্ষনতার কারনে। এসব কারনে চলমান ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন নিয়ে প্রবীনদের তুলনায় নবীনদের মধ্যেই উদ্দিপনা বেশি লক্ষনিয় হচ্ছে। তাই কমিটি গঠনের ক্ষেত্রে অন্য ওয়ার্ডগুলোতে ধারাবাহিকতা বজায় থাকলে ভবিষ্যৎ মহানগর আওয়ামী লীগ আরো শক্তিশালী হওয়ার পাশাপাশি হাইব্রিড এবং বিতর্কিতদের অনুপ্রবেশের সুযোগ থাকবে না বলে মনে করছেন প্রবীন নেতারা।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন