রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত হলেন শাজাহান সিরাজ

  15-07-2020 10:29PM

পিএনএস ডেস্ক : স্বাধীনতার ইশতেহার পাঠকারী, মুক্তিযুদ্ধসহ বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের নানা পর্বের সাক্ষী শাজাহান সিরাজকে তিন দফা জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় রাজধানী ঢাকার বনানী কবরস্থানে সমাহিত করা হয়েছে।

বুধবার সাবেক এই মন্ত্রীর প্রথম জানাজা অনুষ্ঠিত হয় দুপুর ১২টায় টাঙ্গাইলের এলেঙ্গায়, দ্বিতীয় জানাজা বাদ জহুর কালীহাতীতে এবং তৃতীয় জানাজা বাদ এশা গুলশান সোসাইটি মসজিদে।

৭৭ বছর বয়সী শাজাহান মঙ্গলবার বিকেল ৩টা ২৫ মিনিটে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে (সাবেক অ্যাপোলো) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এরপর সন্ধ্যায় মরহুমের মরদেহ হাসপাতাল থেকে তার গুলশানের ২৩ নম্বর সড়কের ২৮ নম্বর বাসায় নেয়া হয়। রাতে গুলশানের বাসায় লাশবাহী অ্যাম্বুলেন্সে তার মরদেহ রাখা হয়। বুধবার সকালে শাজাহান সিরাজের মরদেহ তার জন্মস্থানে নেয়া হয়।

বর্ষীয়ান রাজনীতিক মুক্তিযোদ্ধা শাজাহান সিরাজের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

ডায়াবেটিস, কিডনি জটিলতা, উচ্চ রক্তচাপ আগে থেকেই ছিল শাহজাহান সিরাজের। ২০১২ সালে ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে। এরপর কয়েক বছর পর ক্যান্সার ধরা পড়ে মস্তিষ্কেও। তখন থেকেই রাজনীতিতে নিষ্ক্রিয় শাহজাহান সিরাজ। অবস্থার অবনতি ঘটলে গত সোমবার এভার কেয়ার হাসপাতালে নেয়া হয়েছিল।

বাদ এশা গুলশান সোসাইটি মসজিদে মরহুম শাজাহান সিরাজের নামাজের জানাজা অংশ নেন মুক্তিযদ্ধের অন্যতম সংগঠক গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, বিএনপি নেতা তাবিথ আউয়াল, ইশরাক হোসেন, ঢাকা বারের সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট খোরশেদ আলম মীয়া প্রমুখ। এরপর মুক্তিযোদ্ধা এই সংগঠকের মরদেহ রাষ্ট্রীয় মর্যাদায় বনানী কবরস্থানে সমাহিত করা হয়।

শাজাহান সিরাজের জানাজায় অংশ নেয়ার পর ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, শাজাহান সিরাজের মৃত্যুতে ইতিহাসের আরেকটি পাতা ঝড়ে পড়ল। জাতির দুর্ভাগ্য নতুন প্রজন্মকে এ ইতিহাস জানানো হয় না। আমি এ জন্যেই তাকে সালাম জানাতে এসেছি। ওই সময় দুজন তরুণ একজন আ স ম আবদুর রব, আরেকজন শাজাহান সিরাজ। এরাই তখন দেশের স্বাধীনতার ঝান্ডা তুলে ধরেছেন।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন