শ্রমিকের বেতন নিয়ে টালবাহানা সহ্য করা হবে না: জোনায়েদ সাকী

  22-09-2020 03:35PM

পিএনএস ডেস্ক: শ্রমিকের বেতন নিয়ে টালবাহানা সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে ৮ মাসের বকেয়া বেতনের দাবিতে এ ওয়ান বিডি লিমিটেডের শ্রমিকদের অনশন কর্মসূচিতে সংহতি জানিয়ে তিনি এ হুঁশিয়ারি দেন।

জোনায়েদ সাকী বলেন, (এ ওয়ান বিডি লিমিটেডের) এক হাজার ১০০ শ্রমিক দীর্ঘদিন থেকে বেতন পান না। শ্রমিকদের বেতনের ব্যবস্থা করতে পারেন না আপনারা। আপনারা সরকারে আছেন, আপনাদের লজ্জা থাকা উচিত। এই শ্রমিকের ট্যাক্সের টাকায় আপনাদের সরকার চলে। আপনাদের বেতন হয়। কিন্তু এই শ্রমিকরা কাজ করে আট মাস থেকে বেতন পায় না, আপনারা সেটার ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করতে পারেন না।

তিনি বলেন, এই কোম্পানির বিদেশি মালিক মারা গেছেন। আপনারা ইপিজেড করেছেন, বেপজা করেছেন। বেপজার কর্তৃপক্ষ আছে, আইন আছে। এই কারখানার ভবিষ্যৎ কী হবে-সেই অনুযায়ী শ্রমিকের বেতন আটকে থাকবে এটা কোনো আইন হতে পারে না। আমরা পরিষ্কারভাবে বলতে চাই, অবিলম্বে এই শ্রমিকদের পাওনা মিটিয়ে দিতে হবে।

কারখানা কর্তৃপক্ষের উদ্দেশে জোনায়েদ সাকী বলেন, এই কারখানার ভবিষ্যৎ কী হবে তা আপনারা ঠিক করেন। যদি বিদেশিরা এই কারখানা চালাতে না পারে, তাহলে কারখানা অধিগ্রহণ করে চালুর ব্যবস্থা করেন। যদি কারখানা চালু করতে না পারেন, বেপজা আইন অনুযায়ী প্রত্যেক শ্রমিকের ন্যায্য পাওনা বুঝিয়ে দিতে হবে। এই সব বুঝিয়ে দেয়ার ক্ষেত্রে আমরা আর কোনো টালবাহানা শুনতে চাই না। এই করোনাকালে শ্রমিকদের প্রতি কঠিন নিষ্ঠুর আচরণ দেশের জনগণ মেনে নেবে না।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন