মোহামেডানের 'কালো চিতা' মনুর প্রয়াণ

  20-04-2018 07:07PM

পিএনএস ডেস্ক : ফুটবলে তার ক্যারিয়ারটা সোনালী ছিল। বেশি দিন মাঠ দাপাতে পারেননি। কিন্তু কাঁপিয়েছেন। যতদিন খেলেছেন পুরো সময় ত্রাস হয়েই থেকেছেন। আশির দশকে মাঠ কাঁপানো সেই ফুটবলার মনির হোসেন মনু আর নেই। শেষ হয়ে গেল মোহামেডানের 'কালো চিতা' খ্যাত মনুর পৃধিবীর সময়। আজ দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) লিভার সিরোসিসে ভুগে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নাল্লিলাহে...রাজেউন)।

মনির হোসেন গত বছরের ১২ জুলাই লিভার সমস্যা নিয়ে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সুস্থ হয়ে বাড়িও ফিরেছিলেন তিনি। এরপর হঠাৎ অসুস্থ হওয়ায় চলতি বছর আবারও হাসপাতালে ভর্তি হন তিনি। তবে এবার আর পরিবার পরিজনের কাছে ফেরা হয়নি তার।

আর দশটা ফুটবলারের মতো দ্বিতীয় বিভাগ ফুটবল দিয়ে ওঠেন মনু। সেখান থেকে প্রথম বিভাগ। তবে ফুটবলে তার সেরা সময়টা কেটেছে মোহামেডানে। ১৯৮৪ থেকে ৮৭ সাল পর্যন্ত সাদা-কালো জার্সিতে দাপট দেখিয়েছেন তিনি। তার শক্তির জায়গা ছিল গতি। প্রচন্ড গতিতে ঢুকে যেতে পারতেন প্রতিপক্ষের বক্সে। চিতার গতির সঙ্গে তুলনা করে সমর্থকরা তার নাম দেন 'কালো চিতা'।

স্বল্প দিনের ক্যারিয়ার হলেও দারুণ কিছু গোল করেছিলেন তিনি। ১৯৮৬ সালে মাঝমাঠ থেকে আবাহনীর বিপক্ষে করেন অবিশ্বাস্য এক গোল। ১৯৮৭ সালে প্রেসিডেন্ট গোল্ডকাপে চীনের গোয়াংডংয়ের বিপক্ষে বাংলাদেশের সাদা দলের হয়ে চোখ ধাঁধাঁনো এক গোল আছে তার।

মনু ১৯৮৫ সালে সাফ গেমসে প্রথম জাতীয় দলের জার্সি পরেন। তবে তিনি ইনজুরি এবং ব্যক্তিগত কারণে দীর্ঘ করতে পারেননি ক্যারিয়ার। মনুর মৃত্যুতে শোক জানিয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন