এবার বিশ্বকাপে অফসাইড ফ্ল্যাগ না তোলার নির্দেশ

  



পিএনএস ডেস্ক: এবারের বিশ্বকাপের নতুন সংযোজন ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) আসায় মাঠে অনেক নিয়ম-কানুনের আমূল পরিবর্তন আসতে যাচ্ছে। এবার নিশ্চিত না হয়ে লাইন্সম্যানদের অফসাইড পতাকা না তোলার নির্দেশ দিল ফিফা। ফিফার নির্দেশ, লাইন্সম্যান যদি পুরোপুরি নিশ্চিত না হন, তবে যেন অফসাইড পতাকা না তুলেন।

যুক্তি হিসেবে বলা হয়েছে, অনেক সময় সূক্ষ্ণ এই সিদ্ধান্তগুলোর জন্য অনেক ভালো ভালো আক্রমণ নষ্ট হয়ে যায়, আর খেলা তার স্বাভাবিক গতি হারায়। তাই এসব দিক বিবেচনা করেই ফিফা এ সিদ্ধান্ত নিয়েছে। আর যদি ছোটখাট ভুলের পরে গোলও হয়ে যায়, তবে তো ‘ভিএআর’ আছেই। এই প্রযুক্তির সাহায্য নিয়েই দরকার হলে পরে গোল বাতিল করা হবে। অর্থাৎ, খেলার মাঝে কোন বাধা না দিতেই ফিফার অভিনব এ সিদ্ধান্ত।

গতকাল এক সংবাদ সম্মেলনে সাবেক ইতালিয়ান রেফারি কলিনা এসব তথ্যই উপস্থাপন করেন। তিনি জানান, ‘আপনি যদি দেখেন, কোন রেফারি মাঠে অফসাইড পতাকা তুলছে না, তবে মনে করবেন না যে তারা ভুল করছে। এর কারণ হচ্ছে তারা মাঠে নতুন আইনকে সম্মান জানাচ্ছে। তাদেরকে নতুন করে জানানো হয়েছে যে, মাঠে অফসাইড সিদ্ধান্তে শতভাগ নিশ্চিত না হলে পতাকা তুলে যেন খেলার প্রবাহ নষ্ট না করেন।’

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech