তাহলে ফেবারিট কে?

  

পিএনএস ডেস্ক :বিশ্বকাপ শুরুর আগ থেকেই ফেবারিটের তকমা পেয়ে গিয়েছিল, জার্মানি, ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেন ও ফ্রান্স। কিন্তু এই পাঁচ দলের প্রথম ম্যাচ শেষে হয়তো সেই ফেবারিটের তকমাটা উবে গেছে।

কারণ ফেবারিটের তকমা নিয়ে পর্তুগালের সঙ্গে ড্র করেছে স্পেন। স্পেনকে একাই ভুগিয়েছেন পর্তুগালের প্রাণ ভোমরা ক্রিশ্চিয়ানো রোনালদো। ইনিয়েস্তাদের বিপক্ষে তুলে নেন বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক।

এরপর ফ্রান্স ও অস্ট্রেলিয়ার ম্যাচে ফ্রান্স জিতেছে সত্য। কিন্তু ম্যাচটি জিতবে বেশ বেগ পেতে হয়েছে তাদের। কারণ গ্রিজম্যান প্রথম যে গোলটি করেন সেটি পেনাল্টি থেকে। যা ভিএআর প্রযুক্তির কল্যাণে পেলেও তা নিয়ে তুমুল বিতর্ক সৃষ্টি হয়। কিন্তু কিছুক্ষণ পরেই গোল খেলে বসে ফ্রান্স। তবে শেষ মুহূর্তে পগবার গোলে তারা জয় নিয়েই মাঠ ছাড়ে।

আর্জেন্টিনা-আইসল্যান্ডের ম্যাচে নজর ছিল পুরো বিশ্বের। কিন্তু আর্জেন্টাই ভক্তদের হতাশ করে পেনাল্টি মিস করেন মেসি। ম্যাচটিও ড্র হয়েছে। বরফ দেয়ালে আটকে গেছে মেসি-হিগুয়েনদের আক্রমণ।

আর এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বড় অঘটনের শিকার হয়েছে জার্মানি। মেক্সিকোর বিপক্ষে ১-০ গোলে হেরেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। ম্যুলার, ওজিল, ড্রাক্সলাররা উপর্যুপরি আক্রমণ চালিয়েও মেক্সিকানদের রক্ষণভাগে চিঁড় ধরাতে পারেনি।

এরপর সবার চোখ ছিল ব্রাজিলের উপর, কোটি কোটি দর্শক ও ভক্তরা আশা করেছিলেন ব্রাজিল হয়তো ফেবারিটের তকমার অবমূল্যায়ন হতে দিবে না। শুরুটা করেছিল তারা দারুণ। প্রথমার্ধে তো ব্রাজিলই পুরো মাঠ দাপিয়ে বেড়িয়েছে। কুতিনহোর দুর্দান্ত গোলে এগিয়ে থেকে বিরতিতে যায়। কিন্তু বিরতির পর যেন সব উলট-পালট হয়ে গেল। ৫০ মিনিটে জুবেরের হেড ব্রাজিলের জালে। এরপর ব্রাজিল বাকি সময়ে কোনও গোল উপহার দিতে পারেনি। সুইজারল্যান্ড যেন নেইমার-জেসুসদের সামনে প্রতিরোধের প্রাচীর গড়ে তুলে, সেই সঙ্গে পাল্টা আক্রমণও।

সবাইতো ফেবারিট হয়েও হোঁচট খেলো। তবে ফেবারিট কে? এখন হয়তো ফেবারিটের তকমার ক্ষেত্রে জার্মানি, ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেন ও ফ্রান্সের নাম বলার ভক্তরা একটু নিঃশ্বাস নিয়ে নিবেন। আর নতুন করে রসিকতা করে হলেও বলতে পারেন মেক্সিকো, পর্তুগাল, আইসল্যান্ড ও সুইজারল্যান্ডের নাম।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech