বাংলাদেশ নিয়ে যে কারণে বিস্মিত ব্রাজিলিয়ান সাংবাদিকরা

  21-06-2018 01:15PM

পিএনএস ডেস্ক : সাত সমুদ্র তের নদী পার হয়ে এসে তাঁরা এই বঙ্গে দেখছেন আরেক ব্রাজিল! সেলেসাওদের সমর্থনে-উচ্ছ্বাসে এ দেশের মানুষ কখনো-কখনো পিছিয়ে ফেলছে ব্রাজিলিয়ানদেরও। এই দৃশ্যগুলো ধারণ করতেই ব্রাজিলের গ্লোবো টিভির একদল সাংবাদিক ঢাকায় এসেছেন। তাঁরা গতকাল স্থানীয় সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন।

সংবাদ সম্মেলনে তিন সদস্য দলের প্রধান ক্ল্যাটন কনসারভানি বিস্ময় প্রকাশ করেছেন এই উন্মাদনা দেখে, ‘আমরা আর কোথাও দেখিনি ব্রাজিলের এ রকম সমর্থন। বিভিন্ন দেশে ভ্রমণ করেছি আমাদের ‘স্পোর্তে স্পেক্তেকুলার’ প্রগ্রাম করার জন্য। কিন্তু এখানকার মতো অত পতাকা এবং মানুষের গায়ে সেলেসাওদের জার্সি দেখিনি। মানিকগঞ্জে গিয়ে দেখেছি পুরো ব্রাজিলময় এক জায়গা।’ তাঁরা আজ যাবেন আরেক বিস্ময় নারায়ণগঞ্জের ‘ব্রাজিল হাউস’-এর ছবি ধারণ করতে। পুরো বাড়িটাই ব্রাজিলের পতাকার রঙে রাঙানো।

এরকম ব্রাজিলেও দেখা যায় না। তাদের দেশেও ওড়ে না এত পতাকা, হুল্লোড় তোলে না মানুষ। গ্লোবো টিভিতে ২২ বছর কাটানো ক্ল্যাটনের ব্যাখ্যা, ‘’৮২ বিশ্বকাপে এমন উত্তেজনা ছিল। রাস্তা রাঙিয়ে যেত, পতাকা উড়ত। সেটার কারণ বোধহয় দলে অনেক তারকা সমারোহ এবং তাদের দুর্দান্ত ফুটবল। আমাদের তারকারা খেলার চেয়ে বেশি ব্যস্ত ফ্যাশনে ও ক্লাব চুক্তিতে। তারা ঠিক হৃদয় দিয়ে আর ফুটবলটা খেলে না। তাই বোধহয় মানুষের আবেগটাও কমে গেছে।’

সংবাদ সম্মেলনে ব্রাজিলিয়ান রাষ্ট্রদূত হোয়াও তাবাইয়ারা দে অলিভিয়েরা সাবেক তারকা জিকোকে ঢাকায় আনার ব্যাপারে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সঙ্গে আলাপ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

পিএনএস/জে এ /

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন