এখনো সুযোগ আছে আর্জেন্টিনার

  

পিএনএস ডেস্ক : এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার ‘সুপার ফ্লপ শো’ চলছেই। প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে পয়েন্ট হারানোর পর দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরে গেছে ল্যাটিন আমেরিকার দলটি। ক্রোয়েশিয়ার বিপক্ষে বাজেভাবে হেরে দ্বিতীয় রাউন্ডে ওঠার পথটা পিচ্ছিল করে দিল আর্জেন্টিনা।

বলা হচ্ছে, এই হারে মূলত আর্জেন্টিনার বিশ্বকাপ মিশন প্রায় শেষ হয়ে গেল। তবে কাগজে কলমে এখনো টিকে আছে মেসি-আগুয়েরোদের আশা। আসুন দেখে নেই এখনও কীভাবে দ্বিতীয় রাউন্ডে উঠতে পারে মেসির দল।

'ডি' গ্রুপের আর তিনটি ম্যাচ বাকি আছে। যেখানে আর্জেন্টিনার ম্যাচ রয়েছে একটি। ২৬ জুন সেন্ট পিটার্সবার্গে শেষ ম্যাচে মাঠে নামবে দু'বারের বিশ্বকাপ জয়ী দলটি। এর আগে অবশ্য এই গ্রুপের আরেকটি ম্যাচ রয়েছে। শুক্রবার নাইজেরিয়ার মুখোমুখি হবে আইসল্যান্ড। এই ম্যাচে আইসল্যান্ড যদি কোনোভাবে জিতে যায় তাহলে কিন্তু মহাবিপদে পড়বে আর্জেন্টিনা।

প্রথম ম্যাচে মেসিদের রুখে দিয়ে মহামূল্যবান এক পয়েন্ট পেয়েছে ইউরোপের বিস্ময়খ্যাত দলটি। আর্জেন্টিনাকে পরের রাউন্ডে খেলতে হলে আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচটা ন্যূনতম ড্র হতে হবে। সেক্ষেত্রে আইসল্যান্ডের পয়েন্ট হবে দুই আর নাইজেরিয়ার হবে এক। আগের ম্যাচে নাইজেরিয়া হেরে যাওয়ার কারণে ‘সুপার ঈগলদের শেষ ষোলোয় ওঠার রাস্তাটা কঠিন হয়ে যাবে।

শুক্রবারের ম্যাচটা নাইজেরিয়া জিতলেও মেসিদের সম্ভাবনা টিকে থাকবে। সেক্ষেত্রে ২৬ জুনের ম্যাচে নাইজেরিয়াকে হারাতেই হবে আর্জেন্টিনার।

আইসল্যান্ড শেষ ম্যাচ খেলবে ক্রোয়েশিয়ার বিপক্ষে। ক্রোয়েটদের যা ফর্ম তাতে আইসল্যান্ডের বিপক্ষে জয় পাওয়াটা কঠিন হওয়ার কথা না দলটির জন্য। আইসল্যান্ড যদি পরের দুটি ম্যাচের একটিতেও জিততে না পারে তাহলে কিন্তু আর্জেন্টিনার লাভ। সেক্ষেত্রে পরের ম্যাচে নাইজেরিয়াকে হারালে সরাসরি দ্বিতীয় রাউন্ডে খেলবেন মেসিরা।

মোদ্দা কথা, দ্বিতীয় রাউন্ডে যেতে হলে পরের ম্যাচে জিততেই হবে আর্জেন্টিনাকে। কেবল সেটিই নয় আইসল্যান্ড যাতে পরের দুটি ম্যাচের একটিতেও না জেতে সেই বিষয়টও নিশ্চিত করতে হবে। তবে প্রথম ম্যাচে আইসল্যান্ড আর্জেন্টিনার বিপক্ষে যেভাবে খেলেছে তাতে করে দলটিকে রোখা কঠিনই হবে ক্রোয়েশিয়া ও নাইজেরিয়ার জন্য।

পিএনএস/জে এ /

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech