মেক্সিকো জিতেছে ২-১ গোলে

  24-06-2018 12:01AM


পিএনএস ডেস্ক: মেক্সিকো বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে প্রত্যাশিতভাবেই জয় তুলে নিয়েছে এশিয়ার প্রতিনিধি দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। টানা দুই হারে গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়েছে কোরিয়া।

শনিবার রস্তোভে অনুষ্ঠিত ম্যাচে মেক্সিকো জিতেছে ২-১ গোলে। প্রথম ম্যাচে ফেভারিট জার্মানিকে হারিয়ে চমক দেখিয়েছিল মেক্সিকো। তাই দলটির আত্মবিশ্বাস রয়েছে একেবারেই তুঙ্গে। রাশিয়া টানা দুই জয়ে মেক্সিকো নকআউট পর্বে খেলা নিশ্চিত করেছে। আর কোরিয়া টানা দুই হারে গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়েছে।

এদিন ম্যাচের ২৬ মিনিটে পেনাল্টি থেকে গোল করে এগিয়ে মেক্সিকো। দলের পক্ষে সূচনা গোলটি করেন কার্লোস ভেলা।

প্রথমার্ধে আর কোনো গোল হয়নি। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়াতে মারিয়া মেক্সিকো বেশ কয়েকটি সুযোগ পেয়েছিল। তারই ধারাবাহিকতায় ৬৬ মিনিটে দলের ব্যবধান দ্বিগুণ করেন জেভিয়ার হার্নান্দেজ।সতীর্থের বাড়ানো বল ধরে চমৎকার প্লেসিং শটে লক্ষভেদ করেন তিনি।

এশিয়ার প্রতিনিধি দক্ষিণ কোরিয়া ম্যাচে ফিরতে শত চেষ্টা করেও পারছিল না। তারা অনেকগুলো সুযোগ পেয়েছিল ঠিক, কিন্তু মেক্সিকোর রক্ষণের দেয়াল ভাঙতে বেশ কষ্ট হচ্ছিল।

শেষ পর্যন্ত ইনজুরি সময়ে একটি গোলের দেখা পায় কোরিয়া। বক্সের বাইরে থেকে সন হিউং মিন চমৎকার শটে লক্ষ্যভেদ করেন। অবশ্য শেষ পর্যন্ত দলের হার এড়াতে পারেননি।

এক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়িয়েছেন মেক্সিকোর গোলরক্ষক গুইলারমো ওচোয়া। বেলজিয়াম লিগে খেলা এই গোলরক্ষক একাহাতে প্রতিপক্ষের বেশি কিছু প্রচেষ্টা রুখে দিয়েছেন। দলকে সাফল্য এনে দিতে রেখেছেন মূল্যবান অবাদন।

এর আগে প্রথম ম্যাচে জার্মানির বিপক্ষে জয়েও গুরুত্বপূর্ণ অবদান রাখেন ওচোয়া। তাঁর চমৎকার কিছু সেভ জার্মান ফরোয়ার্ডদের হতাশ করেছিল। সে ম্যাচে তাঁর দল জিতেছিল ১-০ গোলে।

আর দক্ষিণ কোরিয়া নিজেদের প্রথম ম্যাচে ১-০ গোলে সুইডেনের কাছে হেরে যায়। গ্রুপের শেষ ম্যাচে তারা মুখোমুখি হবে ফেভারিট জার্মানির। আর মেসিক্সকো লড়বে সুইডেনের সঙ্গে।

বিশ্ব র্যা ঙ্কিংয়ে মেক্সিকো ১৫ নম্বরে। ৫৭ নম্বরে দক্ষিণ কোরিয়া। কিন্তু মেক্সিকোই তো প্রথম ম্যাচে বিশ্ব র্যা্ঙ্কিংয়ের এক নম্বর দল জার্মানিকে হারিয়ে ভিন্ন উদাহরণ তৈরি করল। যেটি হতে পারে কোরিয়ানদের জন্য প্রেরণা। কিন্তু ফুটবল ঐতিহ্যে অনেক এগিয়ে থাকা মেক্সিকানদের জন্য তো আরো বড় প্রেরণা এখন। জিতলে তাদের পয়েন্ট হবে ৬। কোরিয়ার রয়ে যাবে ০। ওদিকে জার্মানির দুই ম্যাচ বাকি। তাদের ৬ পয়েন্ট পাওয়ার সম্ভাবনা আছে। সুইডেন ভালো দল। ৬ পয়েন্ট পাওয়ার আশা তারাও করতে পারে। সুতরাং, মেক্সিকানদের এই ম্যাচ জয়ের সাথে ভিন্ন লক্ষ্য যতোটা সম্ভব গোল ব্যবধান বাড়িয়ে রাখা।

সব মিলিয়ে ১২ বার মুখোমুখি হয়েছে মেক্সিকো ও দক্ষিণ কোরিয়া। তার মধ্যে ৭ বার জিতেছে মেক্সিকো, ৪ বার দক্ষিণ কোরিয়া। এটি ম্যাচ ড্র হয়েছিল।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন