বিশ্বকাপের গ্রুপ পর্বেই হবে অভিনব টাইব্রেকার!

  

পিএনএস ডেস্ক: ফিফা বিশ্বকাপের ২০টি আসর অনুষ্ঠিত হয়ে গেছে। চলছে ২১তম আসরের খেলা। গ্রুপ পর্বের দুটি করে ম্যাচ ইতোমধ্যেই শেষ হয়ে গেছে। শুরু হয়েছে তৃতীয় ম্যাচের লড়াই। গ্রুপ পর্বের শেষ ম্যাচ। এই ম্যাচের পরই নির্ধারিত হয়ে যাচ্ছে কারা খেলবে শেষ ষোলোয় এবং কারা বিদায় নেবে। একই সঙ্গে এটাও নিশ্চিত হবে, কারা হচ্ছে গ্রুপ চ্যাম্পিয়ন এবং কারা হবে রানারআপ। যার ওপর ভিত্তি করে তৈরি হয়ে যাবে দ্বিতীয় রাউন্ডের ফিকশ্চার।

২০টা বিশ্বকাপ অনুষ্ঠিত হয়ে গেছে, কিন্তু গ্রুপ পর্বে যে নিয়মের কখনোই প্রয়োজন হয়নি, এবার ফিফা সেই নিয়মই পরিচিত করাতে যাচ্ছে ফুটবল বিশ্বের সঙ্গে। যদিও এই নিয়মের আদৌ প্রয়োজন হবে কি না সন্দেহ। তবুও, প্রতিটি বিশ্বকাপেই যে নতুন নতুন নিয়ম নিয়ে আসা হয়, সম্ভবত তারই ধারাবাহিকতায় এবার তেমনই একটি নিয়মের অবতারণা করতে যাচ্ছে ফিফা।

নিয়মটা হচ্ছে, বিশ্বকাপের গ্রুপ পর্বেই অনুষ্ঠিত হবে টাইব্রেকার! কীভাবে সম্ভব? ফিফার নিয়মে এখন এটাও সম্ভব। তাদের এই নিয়ম প্রবর্তন করার কারণ, গ্রুপ পর্বে যদি কারও পয়েন্ট, গোল, ব্যবধান, এমনকি ফেয়ার প্লেতেও সব সমান হয়ে যায়, তাহলে দ্বিতীয় রাউন্ডে যেতে কিংবা গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারণে অনুষ্ঠিত হবে টাইব্রেকার।

যদিও এই টাইব্রেকারের প্রক্রিয়াটা সম্পূর্ণ ভিন্ন এবং অভিনব। গ্রুপ পর্বের এই টাইব্রেকার মানে মাঠে গোল পোস্টের সামনে গোলরক্ষককে রেখে অন্য কোনো ফুটবলারের স্পট কিক নয়। মিডিয়া রুমে টসের মাধ্যমে হবে এই টাইব্রেকার। সেই টসে যে জিতবে সেই দলই হয় উঠবে দ্বিতীয় রাউন্ডে কিংবা হবে গ্রুপ চ্যাম্পিয়ন কিংবা রানারআপ।

কখন হবে এই টাইব্রেকার? যদি কোনো গ্রুপের দুটি কিংবা তিনটি দলের পয়েন্ট, গোল দেয়া, হজম করা কিংবা গোল ব্যবধান, হেড টু হেড সবই সমান হয়ে যায়। শুধু তাই নয়, ফেয়ার প্লেতে গিয়েও যদি হলুদ কার্ড, লাল কার্ড- সবই সমান হয়ে যায়, তখন কীভাবে দ্বিতীয় রাউন্ডের দল কিংবা গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারণ করা হবে? সে জন্যই মূলত এই টাইব্রেকারের নিয়ম।

কোন সময় কিংবা কীভাবে অনুষ্ঠিত হবে এই টাইব্রেকার? গ্রুপ পর্বের এই বিশেষ টাইব্রেকার অনুষ্ঠিত হবে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামের মিডিয়া রুমে। শুধুমাত্র ‘ই’ এবং ‘এফ’ গ্রুপ ছাড়া। এই দুটি গ্রুপের টাইব্রেকার অনুষ্ঠিত হবে মস্কোর স্পার্টাক স্টেডিয়ামে। সেন্ট্রাল ইউরোপিয়ান সময় সন্ধ্যা ৭টা এবং রাত ১১টায় অনুষ্ঠিত হবে দুটি টাইব্রেকার। অর্থাৎ, ম্যাচ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই যদি উপরের শর্তগুলোর সবগুলোই মিলে যায়, তাহলেই লুঝনিকি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়ে যাবে বিশেষ টাইব্রেকার।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech