ফ্রান্সের শত্রু স্বদেশি যে তারকা

  

পিএনএস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপে ফাইনালে যাওয়ার লড়াইয়ে আগমী ১০ জুলাই মুখোমুখি হবে ফ্রান্স-বেলজিয়াম। আর এ ম্যাচে জিততে হলে ফ্রান্সকে হারাতে হবে ১৯৯৮ বিশ্বকাপ জয়ী ফুটবলার থিয়েরি অঁরিকে। তরুণ অঁরি ১৯৯৮ সালে ব্রাজিলকে হারিয়ে বিশ্বকাপ উচিয়ে ধরেন। আর সেই দলের অধিনায়ক ছিলেন ফ্রান্সের বর্তমান কোচ দিদিয়ের দেশম।

দেশমের সঙ্গে অঁরি ফ্রান্সের দলের কোচিং স্টাফ হয়ে থাকলে এমবাপ্পে-জিরুদদের জন্য কি ভালোটাই না হতো। কিন্তু অঁরি এখন প্রতিপক্ষ। কারণ তিনি বেলজিয়ামের কোচিং স্টাফদের একজন। নিজ দেশকে হারানোর টোকটা তিনি দেবেন লুকাকু-হ্যাজার্ড-ব্রুইনিদের। ১৯৯৮ বিশ্বকাপ ফাইনালে ব্রাজিলকে হারানোর টোটকা বেলজিয়ামকে যেভাবে দিয়েছেন।

তবে ফ্রান্সের স্ট্রাইকার অলিভার জিরুদ জানান, তারা প্রমাণ করতে চান অঁরি কাজ করার জন্য ভুল দল বেঁছে নিয়েছেন। অঁরির দেওয়া বুদ্ধি ভুল প্রমাণ করে চেলসি ক্লাব সতীর্থ থিবোর্ট কোর্তোয়ার জালে গোল দিতে পারবেন বলেও আশাবাদী জিরুদ। তাছাড়া বেলজিয়ামের রক্ষণ দেয়ালও ভাঙতে পারবেন বলে আশাবাদী ফ্রান্স স্ট্রাইকার।

তিনি বলেন, 'থিয়েরি অঁরি আমাদের দলের সঙ্গে কাজ করলেই বেশি খুশি হতাম। আমি, এমবাপ্পে এবং অন্যান্য ফরোয়ার্ডরা তার কাছ থেকে অনেক কিছু শিখতে পারতাম। কিন্তু অঁরি কাজ করার জন্য ভুল দল বেছে নিয়েছেন এটা প্রমাণ করতে পারলে খুব খুশি হবো। সে আমাদের সঙ্গে নেই বলে আমি খুব বেশি ঈর্ষানিত না।' এছাড়া খারাপ পারফর্মের জন্য এর আগে জিরুদকে সমালোচনায় করেছিলেন অঁরি। তবে তা নিয়ে জিরুদের কোন খারাপ অনুভূতি নেই বলেও জানান তিনি।

তিনি বলেন, 'ক'বছর আগে তিনি আমাকে বেশ সমালোচনা করেন। কিন্তু আমার কাজ হলো মাঠে ভালো খেলা এবং ফ্রান্স দলের বিশ্ব পর্যায়ে তুলে ধরা। আমি অবশ্যই আমার ফ্রান্স দলের সতীর্থদের বোঝাতে চাই যে, আমি জয়ের জন্য ক্ষুধার্ত।'

ফ্রান্স এবং বেলজিয়াম প্রতিবেশি দেশ। দুই দেশের সংবাদপত্রের প্রধান সংবাদ হিসেবে ছাপা হচ্ছে ফ্রান্স ফুটবল দলের খবর। এছাড়া ফ্রান্সের মানুষ বেলজিয়ামের হাস্যরসাত্মক ধারাবাহিক 'টিনটিন' নিয়ে নিজেদের মধ্যে মজা করছে। আর বেলজিয়াম মজা করছে ফ্রান্সের হাস্যরসাত্মক ধারাবাহিক 'অ্যাসটেরিক' নিয়ে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech