সিজদাহ দিয়ে বিশ্বকাপ জয় উদযাপন করলো ফ্রান্সের দুই মুসলিম প্লেয়ার

  16-07-2018 02:34PM

পিএনএস ডেস্ক:২০১৮ সালের বিশ্বকাপ ফুটবলে চ্যাম্পিয়ন হওয়ার পর ফ্রান্স দলের দুই মুসলিম প্লেয়ার আনন্দ প্রকাশ করছেন সিজদাহ-এর মাধ্যমে। পল পগবা ও দজিব্রিল সিদেবের এই উদযাপন মুসলিম দর্শক ও ভক্তদের মধ্যে অন্যরকম আনন্দ দেয়।

কয়েকদিন আগে সৌদি আরবের মক্কায় ওমরা পালন করতে গিয়ে বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার পল পগবা একটি ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমে শেয়ার করেছিলেন। সেখানে তিনি লিখেছিলেন, ‘আমার জীবনে দেখা সবচেয়ে সুন্দর জিনিস।’

এর আগেও একবার হজ করেছিলেন পল পগবা। তিনি ১৯৯৩ সালের ১৫ মার্চ জন্ম গ্রহণ করেন। একজন ফরাসি ফুটবলার হয়েও তিনি প্রিমিয়ার লীগের দল ম্যানচেস্টার ইউনাইটেড ও ফ্রান্স জাতীয় ফুটবল দলে খেলে থাকেন। তিনি মূলত মধ্যমাঠে খেলে থাকেন। তিনি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। ২০১৩ সালে পগবা ‘গ্লোল্ডেন বয়’ পুরষ্কার পান।

ফ্রান্সের ফুটবল দলে কমপক্ষে সাতজন মুসলিম খেলোয়াড় খেলেছেন। যা মুসলমান বিশ্বের জন্য অনেক খুশির খবর নিঃসন্দেহে। ফ্রান্সের মুসলিম ফুটবলারদের মধ্যে আছেন, আদিল রমি, দজিব্রিল সিদেবে, বেঞ্জামিন মেন্ডি, পল পগবা, গল কান্তে, নাবিল ফকির, উসমানী ডেম্বেলে। এরা সবাই ফ্রান্সের বিশ্বকাপ ফুটবলের তালিকায় ছিলেন।

আদিল রমি ফ্রান্সের জাতীয় ফুটবল দলে ডিফেন্ডার হিসেবে খেলেন। এছাড়া তিনি ফ্রান্সের মারসেইলি ক্লাবে খেলেন। ২০১৫-১৬ তে তিনি ‘ইউইএফএ’ ইউরোপ ট্রফি জিতেন।

সেনেগালে জন্ম নেয়া দজিব্রিল সিদেবে মোনাকায় ডিফেন্ডার হিসেবে খেলেন। তিনি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন।

নাবিল ফকির ফ্রান্সের অলিম্পিক লিওনাইসে খেলেন। এছাড়াও ফ্রান্সের জারসি গাঁয়ে মাঠ কাঁপান। তার জন্ম আলজেরিয়া।

উসমানী ডেম্বেলের জন্ম ফ্রান্সের ভারনোনে। বর্তমানে বার্সেলোনার হয়ে খেলছেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন