হিন্দু-মুসলিম নিয়ে একি বললেন হরভজন সিং!

  18-07-2018 12:08PM

পিএনএস ডেস্ক : ‘মাত্র ৫০ লাখের ক্রোয়েশিয়া বিশ্বকাপের ফাইনালে পৌঁছাতে পারে। আর আমরা ১৩৫ কোটির দেশ হিন্দু-মুসলমান খেলে চলেছি।’ রাশিয়া মহারণের ফাইনালের আগে এমন টুইটই করেছিলেন ভারতীয় স্পিনার হরভজন সিং। আসলে এ দেশের ফুটবলের ব্যর্থতাকেই তুলে ধরতে চেয়েছিলেন তিনি। কিন্তু নেটিজেনরা তার এমন মন্তব্যকে ভালভাবে যে নেননি, তা সোশ্যাল মিডিয়ার প্রতিক্রিয়াতেই স্পষ্ট হয়ে উঠেছে।

প্রথমবার ফুটবল বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছিলেন মদ্রিচরা। যে দেশের জনসংখ্যা মাত্র ৪২ লাখ, সে দেশের ফুটবলাররাই আর্জেন্টিনা, ইংল্যান্ডের মতো শক্তিশালী প্রতিপক্ষকে পিছনে ফেলে ইতিহাস গড়েছে। ফাইনালে ফ্রান্সের কাছে পরাস্ত হলেও তাই মন জয় করেছেন রাকিতিচ-মান্দজুকিচরা। দেশবাসীর কাছে তারা চ্যাম্পিয়নের থেকে কম কিছু নন। সেই ক্রোটদেরই প্রশংসা শোনা গিয়েছিল হরভজনের মুখে।

ভারতীয় তারকা আক্ষেপের সুরেই বলতে চেয়েছিলেন, ১৩৫ কোটির ভারতের পক্ষেও এমন সাফল্য ছোঁয়া সম্ভব। কিন্তু জাতি-ধর্ম-বর্ণের লড়াই নিয়েই এ দেশ এতো ব্যস্ত থাকে যে তাদের কাছে গৌণ হয়ে যায় মাঠের যুদ্ধ। আর তাই বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয় এ দেশ। ভারতকে বিশ্বকাপে খেলতে দেখার দায় তাই প্রত্যেক ভারতীয়র উপরই বর্তায় বলে মনে করছেন হরভজন। কিন্তু তার সেই মন্তব্যকে অন্যভাবেই ব্যাখ্যা করেছেন নেটিজেনরা। তাদের বক্তব্য, এই টুইটের মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে ভারতের চূড়ান্ত সাফল্যকে খাটো করেছেন তিনি।

তার মন্তব্য ঘিরে নেটদুনিয়ায় ছড়িয়েছে তীব্র বিতর্ক। ভাজ্জির হিন্দিতে করা টুইটের পালটা দিয়ে অনেকেই বলছেন, এই দেশ দুবার ক্রিকেট বিশ্বকাপ জিতেছে। হকি, কবাডির আন্তর্জাতিক মঞ্চে চূড়ান্ত সফল হয়েছে। শুধু তো খেলার দুনিয়া হয়, বিজ্ঞানেও ইতিহাস গড়েছে ইসরো। সেসব কীভাবে ভুলে গেলেন তিনি? তাদের প্রশ্ন, ক্রোয়েশিয়ার সঙ্গে তুলনা টেনে ভারতকে খাটো করা হচ্ছে। কিন্তু ভারত যখন ভালো কিছু করে তখন কেন কোনও টুইট করেন না ভাজ্জি?

ফুটবলের আলোচনায় হিন্দু-মুসলিম প্রসঙ্গ যোগ করা তার উচিত হয়নি বলেই মত অনেকের। তবে নেটিজেনদের মন্তব্যের এখনও কোনও প্রতিক্রিয়া দেননি টারব্যুনেটর।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন