হাজারতম টেস্ট খেলবে ইংল্যান্ড

  01-08-2018 01:08AM

পিএনএস ডেস্ক :টেস্টের ইতিহাস প্রায় দেড়শ’ বছরের কাছাকাছি পৌঁছে গেছে। তবে একক কোন দেশ এখনো সহস্র টেস্ট খেলতে পারিনি। সেই ১৮৭৭ সালে ইতিহাসের প্রথম টেস্ট দিয়ে টেস্টের যাত্রা শুরু। পেরিয়ে গেছে ১৪০ বছর। হাজারতম টেস্ট খেলা হয়নি কোন দেশের। ১৪১ বছরে এসে সেই মাইলফলকের সামনে ইংল্যান্ড। বুধবার বাংলাদেশ সময় বিকেল চারটায় নিজেদের হাজারতম টেস্ট খেলতে ঘরের মাঠে ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড।

তবে হাজারতম টেস্ট খেলার আগে ইংল্যান্ডের আক্ষেপও আছে। পাঁচ ম্যাচের এই টেস্ট সিরিজের আগে কোহলির ভারত যে টেস্ট র‌্যাংকিংয়ের এক নম্বর দল। আর রুটের দল র‌্যাংকিংয়ে এখন পাঁচে। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজটি তাই হাজারতম টেস্ট খেলতে নামা দলের জন্য বড় চ্যালেঞ্জ। তবে ইংল্যান্ডের মাটিতে ভারত বিবর্ণ দল। তারা এ পর্যন্ত ইংল্যান্ডের মাটিতে ৫৭ টেস্ট খেলে ৪৩ বারই হেরেছে।

ভারতের বিপক্ষে ইংল্যান্ডের অতীত ঐতিহ্যের সঙ্গে হাজারতম ম্যাচ নিশ্চয় উজ্জীবিত করবে রুট-বাটলারদের। এছাড়া ভারত দীর্ঘ সাত বছর পর ইংল্যান্ডে টেস্ট সিরিজ খেলতে এসেছে। দেশের বাইরে খারাপ খেলার তকমাটা এবার নিজেদের গা থেকে ঝেড়ে ফেলার আশায় আছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

ইংল্যান্ড নিজেদের হাজারতম টেস্ট ম্যাচ খেলতে নামলেও অন্য দল অবশ্য বেশ পিছিয়ে আছে। বিশেষ করে অস্ট্রেলিয়া। যে দুই দল ইতিহাসের প্রথম টেস্ট খেলেছে তাদের অন্য দল অস্ট্রেলিয়া এখনো নয়’শর ঘরে উঠতে পারিনি। অস্ট্রেলিয়া টেস্ট খেলেছে ৮১২টি। এছাড়া পাঁচশ’র বেশি টেস্ট খেলা দল মাত্র দুটি। একটি ভারত (৫২২), অন্যটি ওয়েস্ট ইন্ডিজ (৫৩৫)।

এরপরে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান যথাক্রমে ৪২৭, ৪২৬ এবং ৪১৫টি টেস্ট খেলেছে। শ্রীলংকা টেস্ট খেলেছে ২৭৮টি। বাংলাদেশ এবং জিম্বাবুয়ে যথাক্রমে ১০৮ এবং ১০৫ টি করে টেস্ট ম্যাচ খেলেছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন