সাকিব পরাজয়ের পর যা বললেন

  01-08-2018 12:05PM


পিএনএস ডেস্ক: সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশকে সহজেই হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ১১ ওভারে ৯১ রানের টার্গেট তাড়া করতে নেমে ১১ বল বাকি থাকতেই ৭ উইকেটের জয় তুলে নিয়েছে স্বাগতিকরা।

ম্যাচের পর পরাজয়ের কারণ হিসেবে ব্যাটসম্যানদের দায়িত্বশীলতার কথাই বললেন বাংলাদেশর অধিনায়ক সাকিব আল হাসান। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সাকিব আল হাসান বলেন, আমরা শুরুতেই উইকেট হারিয়ে ফেলেছি। আবার গুরুত্বপূর্ণ মূহুর্তে (যখন জুটি গড়া বা রান রেট বাড়ানো দরকার ছিলো তখন) উইকেট হারিয়েছি। যার কারণে পিছিয়ে পড়েছি।

ওপেনিংয়ে ব্যর্থতার পর মিডল অর্ডারের ব্যাটসম্যানদের ভালো শুরুর পরও শেষটা সুন্দর না হওয়াকে দায়ী করেন অধিনায়ক। বিশেষ করে মিডল অর্ডারের দুই ভরসা মুশফিকুর রহীম ও মাহমুদুল্লাহ রিয়াদের জুটি আরো বড় না হওয়ার কারণেই বাংলাদেশ চ্যালেঞ্জিং স্কোর গড়তে পারেনি বলে মনে করেন তিনি। সাকিব আল হাসান বলেন, ‘মুশফিক ও মাহমুদুল্লাহ রিয়াদ ভালো একটি জুটি গড়েছিলো। কিন্তু এরপর জুটি বড় হওয়ার আগেই মুশফিক আউট হয়ে যায়।’

ইনিংসের অর্ধেক শেষ হওয়ার আগেই ৫ উইকেট হারিয়ে ফেলা পরাজয়ের কারণ ছিলো বলে মনে করেন অধিনায়ক। আন্তর্জাতিক ক্রিকেটে শুরুতে ৫ উইকেট হারালে আর ফিরে আসা কঠিন উল্লেখ করে সাকিব বলেন, ‘১০ ওভারের মধ্যই আমরা ৫ উইকেট হারিয়ে ফেলেছি। টি-টোয়েন্টি এই অবস্থা থেকে ম্যাচে ফেরা কঠিন।’

প্রতিপক্ষ দলকেও যথাযথ সম্মান দিতে ভুল করেননি সাকিব। বলেন, ‘তাদের বেশ কয়েকজন সেরা টি-টোয়েন্টি ব্যাটসম্যান রয়েছে। এমন দলকে চ্যালেঞ্জ জানাতে হলে নিজেদের সেরাটা দিতে হবে।’

তবে এই ম্যাচের ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে পরের দুই ম্যাচে ভালো করার আশা ব্যক্ত করেন সাকিব। তিনি বলেন, ‘সিরিজের দুটি ম্যাচ বাকি আছেন এখনো। ভিন্ন মাঠ, ভিন্ন আবহাওয়ায় হবে সে ম্যাচগুলো। আজকের ম্যাচ থেকে শিক্ষা নিতে পারলে ইতিবাচক কিছু হতে পারে’।

যেমনটা ভাবা হয়েছিলো, ঠিক তাই হলো। টি-টোয়েন্টির সেরা দলগুলোর একটি ওয়েস্ট ইন্ডিজ। দলে সব বিগ হিটার। বর্তমান বিশ্বচ্যাম্পিয়নও তারা। অন্যদিকে বাংলাদেশ এমন এক দল টি-টোয়েন্টিতে যাদের রেকর্ড খুবই খারাপ। দুই দলের শক্তি আর সামর্থের ফারাজ যোজন যোজন। তাই এই ম্যাচে ভিন্ন কিছুর প্রত্যাশা হয়তো কম মানুষেরই ছিলো। আর বাংলাদেশর মামুলি সংগ্রহের পর সেই সামান্য আশাও হারিয়ে গেছে।

তবে কিছুটা ব্যতিক্রম হয়ে এলো প্রথম ওভারেই মোস্তাফিজুর রহমানের জোড়া উইকেট। তবে এই ধাক্কা সামলেও জয় তুলে নিতে কোন অসুবিধা হয়নি ওয়েস্ট ইন্ডিজের। সেন্ট কিটসে বৃষ্টি বিঘ্নিত সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়েছে স্বাগতিকরা। ১১ বল বাকি থাকতেই জয় তুলে নিয়েছে তারা।

বাংলাদেশর ইনিংসের পর বৃষ্টির মাথায় ম্যাচের পরিধি ছোট হয়ে আসে। বাংলাদেশর ৯ উইকেটে করা ১৪৩ রানের বিপরীতে ক্যারবীয়দের টার্গেট দেয়া হয় ১১ ওভারে ৯১ রানে। জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে মোস্তাফিজুর রহমানের তোপের মুখে পড়ে টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নরা। ইনিংসের দ্বিতীয় আর নিজের প্রথম ওভারেই ক্যারিবীয় দুই ওপেনারকে তুলে নিয়ে বাংলাদেশকে দারুণ সূচনা এনে দেন দিয়েছেন কাটার মাস্টার।

ইনিংসের দ্বিতীয় ওভারে বল করতে এসে এভিন লুসইকে ফেরান মোস্তাফিজ। লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৮ রানে ফেরেন লুইস। আর শেষ বলে আন্দ্রে ফ্লেচারকে ফেরান উইকেটের পেছনে মুশফিকুর রহীমের গ্লাভসবন্দী করে। ওয়েস্ট ইন্ডিজের রান তখন ১০। তবে বাংলাদেশের প্রতিরোধ ওই পর্যন্তই। এরপর আরো তৃতীয় উইকেটে আন্দ্রে রাসেল আর মারলন স্যামুয়েলসের ২২ বলে ৪২ রানের জুটিতে ম্যাচ অর্ধেকটা পকেটে পুরে নেয় ওয়েস্ট ইন্ডিজ। দলীয় ৫২ রানে স্যামুয়েলসে ফেরান পেসার রুবেল হোসেন। তবে তাতেও ম্যাচের ভাগ্যের কোন পরিবর্তন হয়নি।

ক্রিজে আসা রোভমান পাওয়েলকে নিয়ে ৪১ রানের আরেকটি জুটি গড়ে ম্যাচ শেষ করে দেন অনেক দিন পর এই সিরিজের মধ্য দিয়ে জাতীয় দলে ফেরা অলরাউন্ডার রাসেল। এই জুটি বল খেলেছে ২১টি। ইনংসের দশম ওভারের প্রথম বলে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানকে লং অন দিয়ে ছক্কা মেরে ম্যাচ শেষ করে পাওয়েল।

আন্দ্রে রাসেল ২১ বলে ৩৫ রানে অপরাজিত ছিলেন তিন ছক্কা আর তিন চার হাকিয়ে। ১৩ বলে ২৬ রান করেছেন স্যামুয়েলস। পাওয়েল করেছেন ৯ বলে ১৫ রান।

এই ম্যাচে জয়ের ফলে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন