দক্ষিণ আফ্রিকায় বসবে আইপিএল আসর!

  02-08-2018 03:12AM

পিএনএস ডেস্ক :ক্রিকেট বিশ্বের বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্টগুলোর মধ্যে ন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) অন্যতম। তবে ২০০৯ সালের পর আবারও আইপিএল দেশের বাইরে আয়োজন করার প্রয়োজন পড়েছে। নয় বছর আগে দেশের লোকসভা নির্বাচনের জন্য আইপিএল দেশের বাইরে আয়োজন করা হয়েছিল। ফলে ভারত সরকারের পক্ষ থেকে নিরাপত্তার ব্যাপারে একশো শতাংশ আশ্বাস দেওয়া হয়নি। তাই সেবার দক্ষিণ আফ্রিকায় আয়োজিত হয়েছিল আইপিএল।

এবারও কারণ একই। ২০১৯ লোকসভা নির্বাচন। ২৯ মার্চ থেকে ১৯ মে পর্যন্ত ২০১৯ আইপিএল চলবে। তার মাঝে লোকসভা নির্বাচন। ফলে নিরাপত্তাজনিত কারণ দেখা দিতে পারে। সেই জন্য এখন থেকেই চিন্তায় পড়েছেন বিসিসিআই'র কর্তারা।

এদিকে, ২০০৯ সালে আইপিএল দক্ষিণ আফ্রিকায় আয়োজিত হওয়ার খবর ছড়াতেই অনেকে আশঙ্কা প্রকাশ করেছিলেন। অনেকেরই বক্তব্য ছিল, ভারতের মাটিতে অনুষ্ঠিত না হলে লিগ তার জৌলুস ও জনপ্রিয়তা হারাতে পারে। যদিও সে আশঙ্কা পরবর্তিতে সত্য হয়নি। টিভি ভিউয়ারশিপ-এর নিরিখে ২০০৯ আইপিএল রেকর্ড সংখ্যায় পৌঁছেছিল। তাই দেশের বাইরে আয়োজিত হলে আইপিএলের জনপ্রিয়তায় প্রভাব পড়বে, এমন আশঙ্কা উড়িয়ে দিচ্ছে বিসিসিআই।

এখন প্রশ্ন হল- ভারতে না হলে কোথায় আয়োজিত হবে আইপিএলের দ্বাদশ সংস্করণ? এখনও পর্যন্ত যা জানা গেছে, দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড আরও একবার আইপিএল আয়োজনের ইচ্ছাপ্রকাশ করেছে। সিএসএ'র চিফ এক্সিকিউটিভ থাবাং মোরো বলেছেন, ''আমাদের কাছে ফের একবার আইপিএল আয়োজনের সুযোগ এলে আমরা রাজি। তবে পুরোটাই এখনও ভারতের নির্বাচনের তারিখ ঘোষণার উপর নির্ভর করছে। তার পরই ঠিক হবে আইপিএল দক্ষিণ আফ্রিকায় আয়োজিত হবে নাকি দুবাইয়ে! তবে শেষমেশ আমাদের আয়োজন করতে হলে কিছুদিন হাতে সময় থাকতে থাকতে জানলে ভাল হয়। কারণ, আমাদের সামনেও অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব রয়েছে। তার উপর আমাদের ঘরোয়া টি-টোয়েন্টির মৌসুমের সূচি ঠিক করারও ব্যাপার রয়েছে।''

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন