মেসিরা নতুন কোচ পেল

  04-08-2018 10:50AM


পিএনএস ডেস্ক: চলতি বছরের সমাপ্তি পর্যন্ত লাতিন জায়ান্টদের ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব পালনের জন্য এএফএ দায়িত্ব অর্পণ করেছে লায়নেল স্কালোনি ও পাবলো আইমারের ওপর। বৃহস্পতিবার এক আনুষ্ঠানিক বিবৃতিতে দেশটির সাবেক দুই ফুটবলারকে ভারপ্রাপ্ত কোচ হিসেবে বেছে নেয়ার বিষয়টি গণমাধ্যমকে অবহিত করে এএফএ। ২০১৮ সালের শেষ পর্যন্ত স্কালোনি ও আইমারের অধীনে টিম আর্জেন্টিনার আন্তর্জাতিক ফুটবলে প্রতিনিধিত্বের বিষয়টিও সংস্থাটি নিশ্চিত করেছে।

আগামী মাসে দুইটি ফিফা প্রীতি ম্যাচে অংশ নেবে লাতিনের জায়ান্টরা। রাশিয়া বিশ্বকাপের রাউন্ড অব সিক্সটিন থেকে বিদায়ের পর আন্তর্জাতিক ফুটবলের প্রত্যাবর্তনের আগে নতুন হেড কোচ চূড়ান্ত করার ঝুঁকি এড়ানোর পন্থা হিসেবেই ভারপ্রাপ্ত কোচ বেছে নিয়েছে এএফএ। এক্ষেত্রে কাছের মানুষ স্কালোনি ও সহকারীর দায়িত্ব বুঝে পেলেন আইমার।

এএফএ’র বলা হয়, ‘পরিচালক কমিটির বৈঠকে অন্তর্বর্তীকালীন কোচ নিয়োগের পক্ষেই অভিমত দেন সবাই। আর্জেন্টিনার আসন্ন প্রীতিম্যাচগুলোর ভারপ্রাপ্ত হেড কোচ হিসেবে আমরা লায়নেল স্কালোনিকে বেছে নিয়েছি। তার সহকারী দায়িত্ব পালন করবেন পাবলো আইমার। চলতি বছরের অবশিষ্ট সময়ে তিনটি প্রীতিম্যাচেই ভারপ্রাপ্ত ওই দুই কোচের অধীনেই খেলবে আর্জেন্টিনা।’

আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ দলের হেড কোচ লায়নেল স্কালোনি। রাশিয়া বিশ্বকাপের আর্জেন্টাইন স্টাফরুমের অন্যতম সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। যুবদলের হেড কোচ স্কালোনির সহকারী হিসেবেই সূচনা আইমারের পেশাদার কোচিং ক্যারিয়ারের। এএফএ’র সাথে পুরনো সংশ্লিষ্টতার সূত্রধরেই সিনিয়র দলের অন্তর্বর্তীকালীন কোচের গৌরবও জুটল স্কালোনি ও আইমারের তিলকে। তাদের অধীনে আসছে সেপ্টেম্বরে দুইটি প্রীতিম্যাচে অংশ নেবে আর্জেন্টিনা। আসন্ন দুই খেলায় লাতিন জায়ান্টদের প্রতিপক্ষ গুয়েতেমালা ও কলম্বিয়া।

রাশিয়া বিশ্বকাপে ব্যর্থতা সত্ত্বেও ২০২২ আসর পর্যন্ত ব্রাজিল জাতীয় ফুটবল দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন অব্যাহত রাখবেন তিতে। বুধবার এ সংক্রান্ত নতুন একটি চুক্তি স্বাক্ষর করেছেন তিনি। সদ্যসমাপ্ত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে শিরোপাপ্রত্যাশী ৫ বারের চ্যাম্পিয়নদের।

নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন (সিবিএফ) জানায়, ‘তিতের সঙ্গে চুক্তি নবায়ন করেছে সিবিএফ। নতুন চুক্তির আওতায় ২০২২ সালের কাতার বিশ্বকাপ পর্যন্ত দলের প্রধান কোচের দায়িত্বে থাকবেন তিনি।’

১৯৭৮ সালে কদিও কটিনহোর পর এই প্রথম বিশ্বকাপে ব্যর্থতার পরও জাতীয় ফুটবল দলের কোচের সঙ্গে চুক্তি নবায়ন করল ব্রাজিল।

সুপারস্টার নেইমারকে নিয়ে গঠিত ব্রাজিল দল ২০১৮ সালের বিশ্বকাপ শিরোপাপ্রত্যাশী দলগুলোর মধ্যে অন্যতম হিসেবে বিবেচিত হলেও কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে বাধ্য হয় সেলেকাওরা।

সিবিএফের সংবাদ বিজ্ঞপ্তিতে তিতে বলেন, ‘দলের মধ্যে ঐক্যবদ্ধ পরিবেশ ও পেশাদরিত্ব বাড়ানোর শর্তে ফেডারেশন আমাদেরকে দায়িত্ব দিয়েছে। এটি একটি দারুণ চ্যালেঞ্জ। এটা মোকাবেলার সুযোগ পেয়ে আমরা খুশি। এরই মধ্যে পরবর্তী ম্যাচের দিকে আমরা মনোনিবেশ করেছি।’

এখন তিতের প্রধান চ্যালেঞ্জ হচ্ছে ২০১৯ কোপা আমেরিকার শিরোপা জয় করা। যেটি অনুষ্ঠিত হবে নিজেদের মাটিতে। এর আগে একগুচ্ছ প্রীতিম্যাচে অংশগ্রহণ দিয়ে বিশ্বকাপ পরবর্তী পুনর্বাসন কাজ শুরু করবে ব্রাজিল। যার প্রথমটি অনুষ্ঠিত হবে আগামী ৭ সেপ্টেম্বর নিউ জার্সিতে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে।

সিবিএফের নির্বাহী পরিচালক রোজেরিও ক্যাবোকলো বলেন, ‘সাড়ে ছয় বছরের জন্য লা সেলেকাওয়ের কোচিং স্টাফের দায়িত্ব দিয়ে সিবিএফ একটি দীর্ঘ মেয়াদি পরিকল্পনা হাতে নিয়েছে। আমরা বিশ্বাস করি, একটি সাবধানী পরিকল্পনার মাধ্যমে ব্রাজিল ফুটবল প্রত্যাশিত ফল লাভ করবে।’

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন