অবাক কাণ্ড, মহাকাশে টেনিস ম্যাচ!

  

পিএনএস ডেস্ক : চাঁদে প্রথম পা ফেলা নিয়ে নিল আর্মস্ট্রং বলেছিলেন, 'একজন মানুষের একটি ছোট্ট পদক্ষেপ, মানবজাতির জন্য জন্য এক বিরাট অগ্রগতি।' মন্তব্যটির প্রথম অংশ ঠিক রেখে দ্বিতীয় অংশ খানিকটা পাল্টে দিয়ে বলা যায়, 'একজন মানুষের ছোট্ট একটি পদক্ষেপ, টেনিস খেলার জন্য বিরাট এক অগ্রগতি।'

না, কথাটি ঠিক এখনই বলা যাচ্ছে না, তবে সপ্তাহখানেক পর হয়তো জোর গলাতেই বলা যাবে। কারণ, পৃথিবী ছাড়িয়ে টেনিস চলে যাচ্ছে মহাকাশে। মঙ্গলবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে প্রথমবারের মতো টেনিস ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নাসার মহাকাশচারী অ্যান্ড্রু ড্রিউ ফিউয়েস্টেলের সঙ্গে টেনিস খেলায় অংশ নেওয়ার কথা আরও তিনজনের।

মহাকাশে তাদের টেনিস ম্যাচটি থ্রিডি প্রজেকশনের মাধ্যমে সরাসরি দেখানো হবে নিউইয়র্কে প্রতিস্থাপিত পৃথিবী আকৃতির ইউনেসফেয়ারে। সারাবিশ্বের মানুষ দেখতে পারবেন ইউএসটিএর (টেনিস অ্যাসোসিয়েশন) ফেসবুক, টুইটার এবং ইউটিউব চ্যানেলের মাধ্যমে।

ইতিমধ্যে টেনিস ম্যাচটি আয়োজনে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান ইউএসটিএর চিফ মার্কেটিং অফিসার অ্যামি চোয়নি, 'এরই মধ্যে আমরা স্পেস স্টেশনে ফিউয়েস্টেলের কাছে দুটি ছোট রেকেট ও বল পাঠিয়ে দিয়েছি।' ফিউয়েস্টেলের সঙ্গে টেনিস ম্যাচে অংশ নেওয়ার কথা আছে রিকি আর্নল্ড, আলেক্সান্ডার গ্রারস্ট এবং অ্যানন-চ্যান্সেলরের।

খেলার সময় নিউইয়র্কের আর্থার অ্যাশ স্টেডিয়াম থেকে ফিউয়েস্টেলকে সহযোগিতা করবেন ২০০৯ সালের ইউএস ওপেন চ্যাম্পিয়ন হুয়ান দেল পোত্রো। এ ছাড়াও জন ইজনার, ফ্রান্সিসে তিয়াফো, স্টিভ জনসন, ডোনাল্ড ইয়ং, কেভিন অ্যান্ডারসনের মতো টেনিস খেলোয়াড়রা ইতিমধ্যেই মহাকাশচারী দলটিকে টেনিস বিষয়ে নানান পরামর্শ দিয়েছেন।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech