বিকেলে ভারতের মুখোমুখি হংকং

  18-09-2018 10:39AM

পিএনএস ডেস্ক : বিরাট কোহলির অনুপস্থিতিতে মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) থেকে এশিয়া কাপ ক্রিকেটে অভিযান শুরু করছে ভারত। প্রথম ম্যাচে ভারতের প্রতিপক্ষ হংকং। দুবাইয়ের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ হবে বিকেল সাড়ে ৫টায়।

ভারতের প্রথম ম্যাচের প্রতিপক্ষ বেশ দুর্বল। হংকংকে হারাতে পারলেই সুপার ফোর রাউন্ডের টিকিট কেটে ফেলবে ভারত। সেক্ষেত্রে বুধবার (১৯ সেপ্টেম্বর) পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে একেবারে হাল্কা মনে নামতে পারবেন রোহিতরা। বুধবার প্রায় পনেরো মাস পর পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামছে ভারত। তাই এই দুবাইয়ের এই ম্যাচটা আলাদা গুরুত্ব পাচ্ছে। অবশ্য তার আগে আজ হংকংয়ের বিরুদ্ধে নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে রোহিত শর্মারা।

রোববার (১৬ সেপ্টেম্বর) পাকিস্তানের বিরুদ্ধে গ্রুপের প্রথম ম্যাচে হংকং একেবারে ভালো খেলতে পারেনি। মাত্র ১১৬ রানে অলআউট হয় দলটি। শেষে পাকিস্তানের বিরুদ্ধে ৮ উইকেটে হারে হংকং। পাকিস্তানের বিরুদ্ধে হংকং যা খেলেছে, তাতে রোহিতদের এই ম্যাচটা বড় যুদ্ধের আগে গা ঝালিয়ে নেওয়ার পালা।

ভারতের আসল ম্যাচ পাকিস্তানের বিরুদ্ধে গ্রুপ লিগের শেষ ম্যাচে। হংকংকে হারালেই সুপার ফোরে ওঠা নিশ্চিত হবে ভারত-পাকিস্তানের। তাই ম্যাচটা টুর্নামেন্টের নিরিখে একেবারে গুরুত্বহীন হয়ে যাবে। কারণ টুর্নামেন্টের ফরম্যাটে গ্রুপ চ্যাম্পিয়ন বা রানার্স হওয়ার মধ্যে কোনও ফারাক নেই। সুপার ফোরে প্রতিটি দল একে অপরের সঙ্গে খেলবে। সুপার ফোর রাউন্ডে পয়েন্টের ভিত্তিতে প্রথম দু’টি দল ফাইনালে মুখোমুখি হবে।

২০০৮ সালে এশিয়া কাপে এই দুই দল মুখোমুখি হয়। সে ম্যাচে ভারত জয় পায় ২৫৬ রানে। ভারত প্রথম ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটে করে ৩৭৪ রান। জবাবে ব্যাট করতে নেমে হংকং ১১৮ রানে অলআউট হয়ে যায়।

চলতি বছর ভারত ইতোমধ্যে ৯টি ওয়ানডে ম্যাচ খেলেছে। জিতেছে ৬টি এবং হেরেছে ৩টিতে। ভারত ৬টি ওয়ানডে সিরিজ জয়ের পর সম্প্রতি স্বাগতিক ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ হারে। তিন ম্যাচ সিরিজে ভারত হেরেছে ১-২ ব্যবধানে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন