দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়লেন লিটন দাস

  

পিএনএস ডেস্ক : ক্যারিয়ারের সুসময় চলছে জাতীয় দলের মারকুটে ওপেনার লিটন দাসের। আন্তর্জাতিক ক্রিকেটে এই তো দুই সপ্তাহ আগেই ভারতের বিপক্ষে সেঞ্চুরি হাঁকালেন। এবার ঘরোয়া লিগে হাঁকালেন ডাবল সেঞ্চুরি। ৬ মাস আগেই দ্রুততম ডাবল সেঞ্চুরি করে রেকর্ড গড়েছিলেন লিটন। আজ সেই নিজের সেই রেকর্ডকে ছাড়িয়ে গেলেন ১৪০ বলে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে!

আজ বুধবার রাজশাহীতে জাতীয় লিগের ম্যাচে রংপুরের হয়ে রাজশাহীর বিপক্ষে ম্যাচের দ্বিতীয় ইনিংসে এই কীর্তি গড়েন লিটন। ১৮৪ থেকে মহর শেখকে টানা দুটি বাউন্ডারিতে ১৯২। ১৯৩ থেকে তাইজুল ইসলামকে ছক্কায় ১৯৯। পরে বলেই বাউন্ডারিতে রেকর্ড গড়া ডাবল। এক বল পরই তাইজুলের বলে আউট হয়েছেন ১৪২ বলে ২০৩ রান করে।

তবে লিটন প্রথম শ্রেণির ক্রিকেটে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছিলেন গত বিসিএলে। চলতি বছরের ২৬ এপ্রিল বিসিএলে পূর্বাঞ্চলের হয়ে মধ্যাঞ্চলের বিপক্ষে ২৭৪ রানের ইনিংস খেলেছিলেন। ওই ম্যাচে তিনি ২০০ স্পর্শ করেছিলেন ১৯০ বলে যা ছিল বাংলাদেশের হয়ে দ্রুততম। আজ প্রথম দুই অবস্থানই লিটনের হয়ে গেল। তিন নম্বরে আছেন ২০১৪-১৫ মৌসুমে ডাবল সেঞ্চুরি করা মোসাদ্দেক হোসেন সৈকত এবং চার নম্বরে আছেন ২৩০ বলে ডাবল সেঞ্চুরি করা আব্দুল মজিদ।

প্রথম শ্রেণির ক্রিকেটে দ্রুততম ডাবল সেঞ্চুরির বিশ্ব রেকর্ডটির মালিক অবশ্য আফগানিস্তানের ক্রিকেটার শফিকউল্লাহ শাফাক। গত এপ্রিলে ৮৯ বলে ২০০ করেছিলেন কাবুলের এই উইকেটকিপার ব্যাটসম্যান। শাফাক যার রেকর্ড ভেঙেছিলেন, তিনি ক্রিকেট বিশ্বে কিংবদন্তি হিসেবে পরিচিত রবি শাস্ত্রী। বর্তমান ভারতের জাতীয় দলের এই কোচ ১৯৮৪-৮৫ মৌসুমে বোম্বের (মুম্বাই) ডাবল সেঞ্চুরি করেছিলেন ১২৩ বলে।

পিএনএস/ জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech