‘মেসি এখনও বিশ্বকাপ জিততে পারে’

  

পিএনএস ডেস্ক: ২০২২ সালের ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। বিশ্বকাপের পরবর্তী আয়োজনকে ঘিরে এখন থেকে আলোচনা শুরু হলেও পরবর্তী শিরোপা কার হাতে উঠবে এ নিয়ে কৌতূহলের শেষ নেই। যদিও অনেক সুপার স্টার তারকা এখনও শিরোপার স্বাদ পাইনি, তাদের একজন লিওনেল মেসি। কিন্তু কাতার বিশ্বকাপ যখন অনুষ্ঠিত হবে তখন তার বয়স হবে ৩৫ বছর।

আর তখন স্বাভাবিকভাবে তার পারফরমেন্স অনেকটা নুয়ে পড়ার কথা। তবে সাবেক আর্জেন্টাইন কোচ জর্জ সাম্পাওলির কণ্ঠে শুনা গেল ভিন্ন সুর। তিনি বলেনম, ‘সেই বয়সেও অধরা সোনালি ট্রফি জিততে পারে মেসি। এ জন্য দলীয় সমর্থনটা তার দরকার মেসির জন্যে।

রাশিয়া বিশ্বকাপ খুব একটা ভালো যায়নি আর্জেন্টিনার। দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে বিদায় নিয়েছেন দু’বারের বিশ্বচ্যাম্পিয়নরা। সেই ভরাডুবির গ্লানি মাথায় নিয়ে কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন সাম্পাওলি। অনেকদিন চুপ থেকে অবশেষে মুখ খুললেন তিনি।

সাম্পাওলি জানান, ‘মেসি এখনও বিশ্বকাপ জিততে সক্ষম। এজন্য তাকে সমর্থন দিতে হবে। এ সমর্থনটা আসতে হবে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) কাছ থেকে। তাকে ঘিরে পরিকল্পনা সাজালে সাফল্য ধরা দিবে।

কাতার বিশ্বকাপের আগে কোপা আমেরিকার খেলা রয়েছে। উপমহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে শিরোপা জিতলে আত্মবিশ্বাসী হয়ে উঠবে আর্জেন্টিনা। আর হেরে গেলে ভেঙে পড়া যাবে না।

তিনি বলেন, লাতিন আমেরিকা চ্যাম্পিয়ন হতে পারলে তা বাড়তি টনিক হিসেবে কাজ করবে আর্জেন্টিনার, যা ফুটবলের বিশ্ব মঞ্চে ভালো করতে আলবিসেলেস্তেদের সহায়তা করবে। তার আগে তাদের দল হিসেবে গড়ে উঠতে হবে। কোপায় হেরে গেলে ভেঙে পড়লে চলবে না। সব কিছু গুছিয়ে ফেলতে হবে নিজেদের। এটি হতে হবে মেসি কেন্দ্র করে।

সাবেক গুরু মনে করছেন, আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার সময় এখনও হয়ে ওঠেনি মেসির। সে এখনও বিশ্বকাপ জিততে পারে। তার এই অপূর্ণতা তাঁকে এখনও কাঁদায়। অথচ, তার ঈশ্বরপ্রদত্ত প্রতিভা আছে। কিন্তু বয়স বাড়লে কী হবে? ওর ফর্ম পড়বে না। এজন্য দরকার এএফএর সহযোগিতা দরকার। তাকে ভারসাম্যপূর্ণ একটি দল দিতে হবে।

সাবেক কোচ জানান, মেসি সবসময় জিততে চায়। হেরে গেলে পাগলের মতো আচরণ করে। সর্বকালের অন্যতম সেরাদের হাতে ফুটবলের সর্বোচ্চ ট্রফিটা না ওঠা বেমানান। সে জন্যে জয়ের প্রশ্নে মেসি মরিয়া। বিশ্বকাপের জয়ের স্বপ্নটা এখনও তাঁকে পীড়া দেয়।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech