মাশরাফির বিকল্প সাইফউদ্দিন?

  18-10-2018 07:13PM

পিএনএস ডেস্ক : হঠাৎ করে বাংলাদেশ দলে সাইফউদ্দিনকে ফিরিয়ে ভালোই চমক দিয়েছেন নির্বাচকেরা। সাইফউদ্দিন কেন ফেরানো হয়েছে, অনেক ব্যাখ্যা পাওয়া গেছে। আজ দলের কোচ স্টিভ রোডস বললেন সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণটা।

এশিয়া কাপে চোট পাওয়া মাশরাফি বিন মুর্তজা সেরে উঠেছেন অনেকটাই। বাংলাদেশের বড় সুখবর, জিম্বাবুয়ে সিরিজের আগে আজ মাঝ উইকেটে পূর্ণ রানআপে বোলিং করেছেন অধিনায়ক। জিম্বাবুয়ে সিরিজে পুরোপুরি ফিট মাশরাফিকেই তাহলে পাওয়া যাচ্ছে। তবু স্টিভ রোডস ঝুঁকি নিতে চান না। হোম সিরিজ বা বিশ্বকাপের আগে মাশরাফি যদি ফের চোটে পড়েন তাঁর বিকল্প একজন খেলোয়াড় তৈরি রাখছেন। বিকল্প খেলোয়াড় হচ্ছেন সাইফউদ্দিন।

মাশরাফির ‘বিকল্প’ বলতে আক্ষরিক অর্থেই নয়। সাইফউদ্দিনের পক্ষে রাতারাতি মাশরাফি হওয়া সম্ভবও নয়। তবে খেলার ধরনের কারণেই রোডসের ভাবনায় সাইফউদ্দিন আসছেন, যিনি পেস বোলিংয়ে দলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবেন, আবার সাত-আটে নেমে ঝড় তুলে দলকে একটা ভালো স্কোর এনে দেবেন। বাংলাদেশ কোচ রোডস সাইফউদ্দিনের ভূমিকাটা দেখছেন এভাবে, ‘সে একজন ভালো অলরাউন্ডার। সর্বোচ্চ পর্যায়ে ভালো করার সামর্থ্য তার আছে। আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অভিজ্ঞতাও ওর আছে। দলের বাইরে ছিল, আবার ফিরেছে। আমরা আশা করছি, সে আরও পরিণত হবে। মাশরাফি দুর্দান্তভাবে তার কাজটা করে যাচ্ছে। সেটি অধিনায়কত্বের মাধ্যমে করছে, দুর্দান্ত বোলিংয়ের মাধ্যমে করছে। নিশ্চয়ই জানেন মাশরাফি চোটে পড়েছে কদিন আগে। মাশরাফির বিকল্প কাউকে তৈরি রাখা নিয়ে আমাদের ভাবতে হচ্ছে। যদি মাশরাফি চোটে পড়ে, তার মতো খেলোয়াড় আমাদের দরকার। সাইফউদ্দিনকে সে কারণে তৈরি রাখা। আমি তার চিন্তাভাবনা পছন্দ করি। তাকে অনেক প্রত্যয়ী দেখাচ্ছে।’

জিম্বাবুয়ে সিরিজে বাদ পড়লেও রোডসের দৃষ্টিতে আছেন সৌম্য সরকার, মুমিনুল হকও। জাতীয় লিগে দুর্দান্ত খেলা সৌম্যর পারফরম্যান্সে তো ভীষণ মুগ্ধ রোডস, ‘যখন কোনো খেলোয়াড় দল থেকে বাদ পড়ে, সে একাকিত্ব বোধ করে, মানসিকভাবে ধাক্কা খায়, হতাশ হয়। ভাবে আমি বোধ হয় অবহেলিত। সৌম্য-মুমিনুল এমনটা ভাববে, সেটা আমরা আশা করি না। দলে ফেরার সামর্থ্য তাদের আছে। মোসাদ্দেকও বাদ পড়েছে। আমি (কাল) প্রস্তুতি ম্যাচ দেখতে যাব (প্রস্তুতি ম্যাচে সৌম্য-মোসাদ্দেক খেলবেন)। সৌম্য যে জাতীয় লিগে দুটি ৭০ রানের ইনিংস ও ৫ উইকেট পেয়েছে শুনে খুব খুশি হয়েছি। তার সঙ্গে কথা হয়েছে।’

চোটে পড়ায় সাকিব আল হাসান ও তামিম ইকবাল না থাকাটা বাংলাদেশের চিন্তার কারণ হলেও রোডস এটি ইতিবাচকভাবেই দেখছেন। বাংলাদেশ কোচ মনে করেন, দলের দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড় না থাকার অর্থ অন্যদের জন্য ভালো সুযোগ। এই সুযোগটা তারা কাজে লাগাতে পারলে তৈরি হবে স্বাস্থ্যকর প্রতিদ্বন্দ্বিতা। রোডস এটিই চান, এতে যে দিন শেষে উপকৃত হবে বাংলাদেশ দল।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন