হঠাৎ ব্যাটিং ধসে বাংলাদেশ

  22-11-2018 03:25PM

পিএনএস ডেস্ক : মুমিনুল হকের অসাধারণ এক সেঞ্চুরিতে দ্বিতীয় সেশনটা দারুণ কেটেছে বাংলাদেশের। এই সেশনে ৩১ ওভার ৫ বলে ১ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১১১ রান যোগ করেছে স্বাগতিকরা। চা বিরতিতে যাওয়ার আগে ৩ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ছিল ২১৬ রান। কিন্তু চা বিরতির পর দ্বিতীয় ওভারেই আউট হয়েছেন সেঞ্চুরিয়ান মুমিনুল হক। পেসার শ্যানন গ্যাব্রিয়েলের অফ স্টাম্পের বলে উইকেটকিপারকে ক্যাচ দিয়ে ফেরেন বাঁহাতি ব্যাটসম্যান। ১৬৭ বলে ১০ চার ও এক ছক্কায় ১২০ রান করেন মুমিনুল।

মুমিনুলের পর সাজঘরের পথে হাঁটেন মুশফিকুর রহিম। ৩ বলে ১টি বাউন্ডারিতে ৪ রান নিয়ে গ্যাব্রিয়েলের বলে এলবির শিকার হয়ে ফেরেন বাংলাদেশি এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। এরপর দলীয় ২৩০ রানে গ্যাব্রিয়েলের বলেই বোল্ড হয়ে ব্যক্তিগত ৩ রানে ফেরেন মাহমুদউল্লাহ। দলের স্কোরকার্ডে ৫ রান যোগ হতেই দলীয় ২৩৫ রানে সেই গ্যাব্রিয়েলের পেসেই পরাস্ত হলেন সাকিব আল হাসান।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬৪ ওভারে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২৩৫ রান।

এর আগে বাংলাদেশের সেরা ওপেনার তামিম ইকবাল ইনজুরির কারণে এই ম্যাচে খেলতে না পারায় ইমরুল কায়েসের সঙ্গে ওপেনিংয়ে জুটি গড়তে নামেন দারুণ ফর্মে দলে ফেরা সৌম্য সরকার। কিন্তু, ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলে কেমার রোচের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। দলের রান ১ হতেই বাংলাদেশ হারায় প্রথম উইকেট।

লাঞ্চ বিরতির তিন-চার মিনিট আগে ব্যক্তিগত ৪৪ রানে বিদায় নেন ওপেনার ইমরুল কায়েস। ওয়ারিকানের বলে শর্ট লেগে থাকা অ্যামব্রিসের তালুবন্দি হন তিনি। তার আগে ৮৭ বলে পাঁচটি বাউন্ডারি হাঁকান ইমরুল। দলীয় ১০৫ রানের মাথায় বাংলাদেশ দ্বিতীয় উইকেট হারায়, এরপরই লাঞ্চ বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয় সেশনের এক ঘণ্টা বেশ ভালোভাবেই পার করেন মুমিনুল-মিঠুন জুটি। দুজনে মিলে গড়েন ৪৮ রানের জুটি। পানি পানের বিরতির পর দেবেন্দ্র বিশুর বল অযথাই তুলে মারতে গিয়ে আউট হন মিঠুন। তার আগে ৫০ বলে ২০ রান করেন বাজে শটে আউট হওয়া মিঠুন। দলীয় ১৫৩ রানের মাথায় বাংলাদেশ তৃতীয় উইকেট হারায়।

জিম্বাবুয়ের বিপক্ষে আগের সিরিজে দলকে নেতৃত্ব দিয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু সম্প্রতি চোট কাটিয়ে দলে ফিরেছেন সাকিব। ফলে এই সিরিজে তিনিই অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

এই ম্যাচের মধ্যদিয়ে অভিষেক হয় নাঈম হাসানের। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ থেকে বাদ পড়েছেন খালেদ আহমেদ, আরিফুল হক এবং লিটন দাস।

বাংলাদেশ একাদশ:

সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক, মোহাম্মদ মিথুন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম ও নাঈম হাসান।

ওয়েস্ট উইন্ডিজ একাদশ:

ক্রেইগ ব্রাথওয়েট (অধিনায়ক), কাইরন পাওয়েল, শাই হোপ, শিমরন হিটমেয়ার, রোস্টন চেজ, সুনীল আম্ব্রিস, শেন ডওরিচ, শ্যানন গ্যাব্রিয়েল, জোমেল ওয়ারিকেন, কেমার রোচ ও দেবেন্দ্র বিশু

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন