বাংলাদেশের যে সমস্যাটির কথা বললেন আইসিসি চেয়ারম্যান

  08-02-2019 08:03PM

পিএনএস ডেস্ক : বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার প্রধান হয়েও খুব সাধাসিধে লোক তিনি। খুব সহজ জীবন-যাপনে অভ্যস্ত। এখনও মোবাইল ফোন ব্যবহার করেন না। এমনকি ২০০৭ সালের আগ পর্যন্ত ছিল না তার পাসপোর্ট! আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) চেয়ারম্যান শশাঙ্ক মনোহরকে নিয়ে বললে এটুকুতেই সেরে ফেলা যায়। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আমন্ত্রণে গতকাল বাংলাদেশে এসেছেন বিসিসিআইয়ের সাবেক চেয়ারম্যান।

সংবাদ সম্মেলনে বাংলাদেশের ক্রিকেট নিয়ে শশাঙ্ক মনোহর বলেন, 'নাজমুলের (বিসিবি সভাপতি) নেতৃত্বে বাংলাদেশের ক্রিকেট ভালো করছে। ক্রিকেট বিশ্বের সবাই সেটি জানে। বাংলাদেশ এখন ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো দলকে হারাতে পারে। একমাত্র ঘাটতি ধারাবাহিকতায়। সেটি পেলেই বাংলাদেশ উঠতে পারে বিশ্বের শীর্ষে।'

আইসিসি চেয়ারম্যানের কথা যে অক্ষরে অক্ষরে সঠিক তা আর বলার অপেক্ষা রাখে না। গত কয়েকবছর ধরেই ক্রিকেট বিশ্বে নিজেদের শক্তিমত্তা দেখিয়েছে বাংলাদেশ। এখন কোনো দলই আর টাইগারদের হালকাভাবে নেওয়ার সাহস পায় না। তবে মাঝেমধ্যে লজ্জাজনকভাবে ম্যাচ পরাজয়ে টাইগারদের এই সাফল্যে কালিমা পড়ে যায়। তাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়- ধারাবাহিকতা। এই শব্দটিই ঢাকায় এসে উচ্চারণ করলেন শশাঙ্ক মনোহর।

বহুল আলোচিত টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে আইসিসি প্রধান বলেন, 'আমরা দেখার চেষ্টা করছি, টেস্ট চ্যাম্পিয়নশিপ লোকের আগ্রহ ফেরাতে পারে কিনা। সত্যি বলতে, টেস্ট ক্রিকেট মৃতপ্রায়। অবস্থার উন্নতি করতে আমরা নানা পথে চেষ্টা করছি। আইসিসির বোর্ড পরিচালকরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করলে টেস্ট ক্রিকেট জীবন্ত থাকবে ও লোকের আগ্রহ আরও বাড়বে।'

উল্লেখ্য, বিসিবির আমন্ত্রণে তিন দিনের সফরে বুধবার ঢাকায় এসেছেন বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান। মূলত বিপিএল ফাইনালকে ঘিরেই এই আমন্ত্রণ জানানো হয়। শুক্রবার বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাওয়ার কথা আইসিসি চেয়ারম্যানের। সন্ধ্যায় উপভোগ করবেন বিপিএলের ফাইনাল। নাগপুরের আইনজীবী থেকে ক্রমে ভারতের ক্রিকেট প্রশাসনে গুরুত্বপূর্ণ ব্যক্তি হয়ে ওঠা শশাঙ্ক মনোহর দুই দফায় ছিলেন বিসিসিআইয়ের চেয়ারম্যান। ২০১৬ সালে আইসিসির প্রথম স্বাধীন চেয়ারম্যান নির্বাচিত হন।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন