ফিক্সিং নিয়ে মুখ খুললেন ধোনি

  

পিএনএস ডেস্ক : মাঠে চাপের মধ্যে মহেন্দ্র সিং ধোনিকে তো দেখছেন? অদ্ভুত রকম শান্ত। মাঠের বাইরেও কোনো কিছু নিয়ে ধোনির খুব একটা বাড়াবাড়ি নেই। সব সময়ই কেমন একটা নির্লিপ্ত চাহনি। এই চাহনি দিয়ে ধোনি কিন্তু অনেক ব্যথা-বেদনাও আড়াল করেছেন। তাঁর সোনালি ক্যারিয়ারে সবচেয়ে বাজে সময় কোনটি? এই প্রশ্নের জবাবে অনেকে হয়তো ২০০৭ বিশ্বকাপ টেনে আনবেন, ভুল। এর চেয়েও বড় কষ্ট তিনি এত দিন আড়াল করে রেখেছিলেন। সেটি ২০১৩ আইপিএল ফিক্সিং—যে কারণে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিল ধোনির চেন্নাই সুপার কিংস।

পরশু থেকে শুরু হচ্ছে আইপিএলের নতুন মৌসুম। তার আগে ‘রোর অব লায়ন’ নামে একটি ধারাবাহিক তথ্যচিত্র বেশ আলোচনার জন্ম দিয়েছে ভারতের ক্রিকেট অঙ্গনে। ফিক্সিংয়ের অভিযোগে দুই বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে চেন্নাই আইপিএলে ফিরে (২০১৮) কীভাবে শিরোপা জিতল, তা নিয়েই এই তথ্যচিত্র। যার প্রথম পর্বের কেন্দ্রীয় চরিত্রে ধোনি। আর এখানেই চেন্নাই অধিনায়কের বক্তব্য, ২০১৩ আইপিএল ফিক্সিং কেলেঙ্কারি তাঁর ‘জীবনের সবচেয়ে কঠিন ও হতাশার’ অধ্যায়।

এই তথ্যচিত্রের প্রথম পর্বের নাম ‘আমরা কী ভুল করেছি’—যেখানে ধোনি বলেন, ‘২০১৩ সাল আমার জীবনের সবচেয়ে কঠিন সময়। এতটা হতাশ লাগেনি কখনো। ২০০৭ বিশ্বকাপ গ্রুপপর্ব থেকে বাদ পড়া এর কাছাকাছি থাকবে। ২০০৭ সালে আমরা খারাপ ক্রিকেট খেলে হেরেছিলাম। কিন্তু ২০১৩ সালের বিষয় একেবারেই ভিন্ন। মানুষ ফিক্সিং ও স্পট ফিক্সিং নিয়ে কথা বলছে। তখন এ বিষয় ছিল দেশের সবচেয়ে আলোচিত বিষয়।’ ধোনির ভাষ্য সেই মৌসুমে ‘ফ্র্যাঞ্চাইজি দল ভুল করেছিল কিন্তু এর সঙ্গে কী খেলোয়াড়েরা জড়িত ছিল?’

‘ফিক্সিংয়ে আমার নামও উঠে এসেছিল। সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে এমনভাবে প্রচার হয়েছে যে গোটা দল জড়িত। আমি জড়িত। এটা সম্ভব? হ্যাঁ এটা সম্ভব। যে কেউ স্পট ফিক্সিং করতে পারে। আম্পায়ার পারেন, ব্যাটসম্যান পারে, বোলার পারে...কিন্তু ম্যাচ ফিক্সিং করতে গেলে (দলের) বেশির ভাগ খেলোয়াড়কে জড়িত থাকতে হয়’—তথ্যচিত্রে বলেন ধোনি।

এই তথ্যচিত্রের ট্রেলারে ধোনি বলেছেন, ম্যাচ ফিক্সিং (পাতানো) খুনের চেয়েও খারাপ। তাঁর ব্যাখ্যা, ‘আজ আমি যেখানে, যা কিছু অর্জন করেছি, সব ক্রিকেটের জন্য। তাই ব্যক্তিগতভাবে মনে করি খুন সবচেয়ে বড় অপরাধ নয়, সেটি আসলে ম্যাচ পাতানো। এ ধরনের কিছুতে আমি জড়িত থাকলে তার প্রভাব হবে অনেক বেশি।’

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech