বিশ্বকাপের আগে সেই পুরনো ছন্দে স্মিথ

  10-05-2019 02:58PM


পিএনএস ডেস্ক: আইপিএলে ভালো করতে না পারার পরও তাকে বিশ্বকাপ দলে রেখেছিল অস্ট্রেলিয়ার নির্বাচকরা। তবে বিশ্বকাপের আগে ঠিকই রানে ফিরলেন সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ। পরপর দুই ম্যাচে ৮৯* ও ৯১* রানের দুটি ইনিংস খেলে স্মিথ জানিয়ে দিলেন বিশ্বকাপে দলকে শিরোপা জেতাতেই মাঠে নামবেন তিনি।

শুক্রবার ব্রিসবেনে নিউজিল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার মধ্যকার তৃতীয় প্রস্তুতি ম্যাচে বৃষ্টি আইনে ১৬ রানে জয় পেয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। আগের ম্যাচের মতো এই ম্যাচে দুর্দান্ত একটি ইনিংস খেলেছেন সাবেক অধিনায়ক স্মিথ। তিন নম্বরে ব্যাট করতে নেমে ১০৮ বলে অপরাজিত ৯১ রানের ইনিংস খেলেছেন। এ সময় বৃষ্টিতে খেলা বন্ধ হলে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে জয় পায় অস্ট্রেলিয়া।

এ নিয়ে তিনটি প্রস্তুতি ম্যাচের দুটোতেই জিতল অজিরা। বৃহস্পতিবার আগে ব্যাট করে উইল ইয়াংয়ের সেঞ্চুরিতে ৯ উইকেটে ২৮৬ রান তোলে নিউজিল্যান্ড একাদশ। নিউজিল্যান্ড একাদশকে নেতৃত্ব দিচ্ছেন টম লাথাম। আইপিএলে ব্যস্ত থাকায় বিশ্বকাপ দলের কয়েকজন খেলোয়াড় নেই এই প্রস্তুতিমূলক আনঅফিশিয়াল সিরিজে।

২৮৭ রানের লক্ষ্যে খেলতে নেমে এদিন অজিদের হয়ে ইনিংস ওপেন করেন ডেভিড ওয়ার্নার ও উসমান খাজা। এই সিরিজে খাজা, ওয়ার্নার ও ফিঞ্চকে ঘুরিয়ে ফিরিয়ে ইনিংস ওপেন করানো হচ্ছে। যেদিন তিনজনই খেলছেন সেদিন একজন নামছেন তিন নম্বরে। মূলত বিশ্বকাপের জন্য ওপেনিং কম্বিনেশন ঠিক করতেই এই পন্থা নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া(সিএ)।

ওয়ার্নার ২ ও খাজা ২৩ রান করে ফিরে গেলেও তিন নম্বরে নামা স্মিথ খেলেছেন নিজের মতোই। গ্লেন ম্যাক্সওয়েলে ৪৮ বলে ৭০ রানের ইনিংসটি ছিলো দারুণ কার্যকর। ৪৪ ওভার শেষে ৫ উইকেটে ২৪৮ রান তোলে অজিরা। স্মিথ তখন ৯১ রানে অপরাজিত। তার ইনিংসে ছিলো ১০টি চার। এসময় খেলা বন্ধ হলে অস্ট্রেলিয়া রান রেটে এগিয়ে থাকায় ১৬ রানে জয় পায়।

এই সিরিজে প্রথম ম্যাচে ২২ রান করার পর পরের দুটি ম্যাচে অপরাজিত ৮৯ ও অপরাজিত ৯১ রানের ইনিংস খেলেছেন স্মিথ। এতে অস্ট্রেলিয়ার নির্বাচকরা যে তাকে নিয়ে বিশ্বকাপের আগে নির্ভার থাকতে পারছেন সেটি নিশ্চিত করেই বলা যায়।

নিষিদ্ধ হওয়ার আগে আন্তর্জাতিক ক্রিকেটে সেরা ব্যাটসম্যান হিসেবে খ্যাতি ছিল তার। কখনো কখনো সেরার স্থান নিয়ে প্রবল প্রতিযোগীতা হতো বিরাট কোহলির সাথে। কিন্তু মাঝখানের একটা বছর ছিলে নিষিদ্ধ। ফিরে এসে আবার নিজের হারানো মুকুট উদ্ধার করতে পারবেন কিনা সেটি সময়ই বলে দেবে।

নিষেধাজ্ঞা থেকে ফেরা আরেক ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার তিন ম্যাচে যথাক্রমে। ৩৯, ০, ২ রান করেছেন। তবে আইপিএলে এবার যে দুর্দান্ত খেলেছেন তাতেই তাকে বিশ্বকাপ একাদশে জায়গা দিতে বাধ্য হবেন নির্বাচকরা।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন