আজ হোপ আশা না দেখালেও দেখিয়েছেন এ্যামব্রিস

  12-05-2019 12:39AM


পিএনএস ডেস্ক: আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে একের পর এক সেঞ্চুরি উপহার দিয়ে ব্যাটিং কারিশমা দেখিয়ে যাচ্ছেন ক্যারিবিয় ব্যাটসম্যানরা। প্রথম ম্যাচে স্বাগতিক আইরিশদের বিপক্ষে জোড়া শতক হাকিয়েছেন দুই ক্যারিবিয় ওপেনার শাই হোপ এবং ক্যাম্পবেল। শুধু সেঞ্চুরিই হাঁকাননি, ওপেনিং জুটিতে ৩৬৫ রান তুলে গড়েন বিশ্ব রেকর্ড।

পরের ম্যাচেও অনবদ্য সেঞ্চুরি হাঁকান সেই ক্যারিবিয়ান ব্যাটসম্যান শাই হোপ। আগের ম্যাচে ১৭০ রানের ইনিংস খেললেও বাংলাদেশের বিপক্ষে করেন ১০৯ রান। মাশরাফি বাহিনীর আটোসাটো বোলিংয়ের বিপক্ষে ক্যারিবিয়রা এদিন আর বেশি কিছু (২৬১/৯) করতে না পারলেও হোপকে থামাতে বেগ পেতে হয়েছে ঠিকই।

জবাবে সৌম্য-তামিম দুজনেই সেঞ্চুরির আশা জাগিয়েও আউট হন যথাক্রমে ৭৩ ও ৮০ রান করে। তবে পরে সাকিব-মুশির দৃঢ়তায় বড় জয় পায় বাংলাদেশ।

এদিকে আজ (১১মে) সেই আইরিশদের বিপক্ষে নিজেদের দ্বিতীয় মোকাবেলায়ও দেখা মিলল জোড়া সেঞ্চুরির। তবে এবার একই দলের নয়, উভয় দলের মধ্যে। প্রথমে ব্যাট করে এ্যান্ডি ব্যালবিরনি'র অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ৩২৭ রানের সংগ্রহ দাড় করায় আয়ারল্যান্ড। যাতে ব্যালবিরনির অবদান ১৩৫ রান।

১২৪ বল মোকাবেলায় এগারোটি চার ও চারটি ছক্কায় এ ইনিংসটি সাজান ডানহাতি এই ওয়ান ডাউন ব্যাটসম্যান।

এছাড়া ওপেনার পল স্টার্লিং ৭৭, কেভিন ও'ব্রায়েন ঝোড়ো ৬৩(৪০ বলে) এবং আদাইর করেন ১৩ বলে ২৫ রান। আর এতেই পাঁচ উইকেট হারিয়ে উইন্ডিকে ৩২৮ রানের চ্যালেঞ্জ ছুড়ে দেয় পোটারফিল্ডের দল।

জবাবে ব্যাটিং করতে নেমে আগের দুই ম্যাচের মত চওড়া হয়নি ক্যারিবিয় রান মেশিন শাই হোপের ব্যাট। আউট হয়ে ফেরেন মাত্র ৩০ রান করে র্যানকিনের শিকার হয়ে। তবে হোপ আজ আশা না দেখালেও হোল্ডার বাহিনীকে হতাশ করেননি আরেকজন ওপেনার।

ইতিমধ্যে করে ফেলেছেন ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি! যিনি আজ খেলছেন মাত্র ৪র্থ ওয়ানডে। যার আগের তিন ম্যাচে রান ছিলো মাত্র ৭৬। বেষ্ট স্কোর ৩৮ নট আউট! বাংলাদেশের বিপক্ষেও ওপেন করতে নেমে আউট হন সেই ৩৮ রানেই। যার ব্যটিং দেখে মনে হয়নি তিনি এমন অসাধারণ নৈপুণ্য দেখাতে পারেন! ক্যারিবিয় এই ব্যাটসম্যান নিজের প্রথম ম্যাচে ব্যাট করারই সুযোগ পাননি। আর দ্বিতীয় ম্যাচে নিচের দিকে নেমে ওই ৩৮ রানের অপরাজিত ইনিংস খেলেন।
আর আজ খেলেছেন ১৪৮ রানের অনবদ্য, বিস্ময়কর এক ইনিংস। যার উপর ভর করে জয়ের আশা দেখছে উইন্ডিজ। তিনি আর কেউ নন,সুনিল এ্যামব্রিস। দলীয় ৮৪ রানে হোপ এবং ১১২ রানে ব্রাভো আউট হলেও তৃতীয় উইকেটে রোস্টন চেজকে নিয়ে ৩২৮ রান চেজ করার লক্ষ্যে ১২৮ রানের জুটি গড়েন এ্যামব্রিস। পরে দলীয় ২৫২ রানে আইরিশ দীর্ঘদেহী বোলার সেই র্যানকিনের দ্বিতীয় শিকার হয়ে ফেরার আগে করেন ক্যারিয়ার সেরা ১৪৮ রান। ১১৯ বল মোকাবেলা করে উনিশটি বাউন্ডারি এবং একটি ওভার বাউন্ডারির সাহায্যে অনবদ্য সেরা এই ইনিংসটি সাজান তিনি। পরে অধিনায়ক হোল্ডার ও কার্টারের দৃঢ়তায় ১৩ বল হাতে রেখেই পাঁচ উইকেটের জয় পায় (৩৩১/৫) উইন্ডিজ। ফলে এত রান তুলেও জোড়া হার মেনে নেয় স্বাগতিকরা।

আর এরই সাথে ত্রিদেশীয় সিরিজটিতে এখন পর্যন্ত সেঞ্চুরির সংখ্যা দাঁড়ালো পাঁচ-এ। যাতে উইন্ডিজেরই চারটি, বাকিটা আইরিশদের। এখন বাংলাদেশের ব্যাটসম্যানরা কি করবেন সেটাই দেখার বিষয়। যদিও বৃষ্টির কারণে আইরিশদের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচটি খেলতে পারেননি টাইগাররা।
(নাজমুস শাহাদাৎ)

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন