সাকিব-লিটনকে নিয়েই অস্ট্রেলিয়ার দুশ্চিন্তা

  20-06-2019 12:34PM

পিএনএস ডেস্ক : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের অবিশ্বাস্য জয় দেখেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল । বিশ্বকাপ ক্রিকেট জুড়ে দুর্দান্ত ছন্দে থাকা সাকিব আল হাসান তাদের চিন্তার কারণ ছিলেন আগে থেকেই। তবে এবার এই তালিকায় নতুন করে যোগ হলো মারমুখি ব্যাটসম্যান লিটন দাস।

বিষয়টি জানিয়েছেন অস্ট্রেলিয়া দলের উইকেটকিপার ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি। বুধবার (১৯ জুন) নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজ মাঠে হালকা অনুশীলন ছিল অস্ট্রেলিয়ার। ১২ জুন সর্বশেষ ম্যাচ খেলার পর হাতে থাকা সময় আগেই কাজে লাগিয়ে ম্যাচ ভেন্যুতে জম্পেশ প্রস্তুতি হয়ে গেছে তাদের।

পরিসংখ্যান মাথায় নিলে অবশ্য বাংলাদেশ অস্ট্রেলিয়ার কাছে বেশ সহজ প্রতিপক্ষই। বিশ্বকাপ যে কখনো অসিদের হারাতে পারেনি বাংলাদেশ। ওয়ানডেতেই হারিয়েছে কেবল একবার, তাও সেই ২০০৫ সালে।

কিন্তু সাম্প্রতিক ফর্ম, দুদলের বদলে যাওয়া বাস্তবতা লড়াইটা এখন আর কেবল একপেশে নয়। টন্টনে ক্যারিবিয়ানদের দেওয়া ৩২২ রান তাড়ায় ৫১ বল আগেই দাপট দেখিয়ে জিতে যাওয়ার পর বাংলাদেশের ব্যাটিং নিয়ে আলাদা করে ভাবছে অস্ট্রেলিয়া।

উইকেটকিপার ক্যারির কথায় বোঝা গেল ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের উপর অসিদের ভাবনায় বাংলাদেশের টপ অর্ডার, অবশ্যই সাকিবের নেতৃত্বে বাংলাদেশ এই মুহূর্তে দুর্দান্ত ক্রিকেট খেলছে। কাজেই সাকিব এবং অন্য সব টপ অর্ডারদের উপর আমাদের নজর রাখতে হচ্ছে। সেইসঙ্গে তাদের বোলিং আক্রমণ নিয়েও ভাবতে হবে।

চার ম্যাচে দুই সেঞ্চুরিতে ৩৮৪ রান করে এই মুহূর্তে সাকিবই টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক। তাকে বিপদে ফেলার মতো বল করার পথ খুঁজছে অসিরা।

ক্যারি বলেন, আমার মনে হয় সাদা বলে সে (সাকিব) ক্যারিয়ারের সেরা ফর্মে আছে । আমাদের খুঁজে বের করতে হবে কোন লাইন-লেন্থে ওকে বল করতে হবে। আমার মনে হয় কন্ডিশনটাও খতিয়ে দেখা দরকার। সাধারণত আমাদের নিজেদের পরিকল্পনা নিয়েই আগাই, প্রতিপক্ষের সবাইকেই নিয়েই পরিকল্পনা করে থাকি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯৯ বলে অপরাজিত ১২৪ রান করেছিলেন সাকিব। তার সঙ্গে অবিচ্ছিন্ন ১৮৯ রানের জুটিতে ম্যাচ জিতিয়ে আসা লিটন দাস চালিয়েছিলেন ৬৯ বলে ৯৪ রানের তাণ্ডব।

ক্যারি বলেন, অস্ট্রেলিয়া দলে এই দুজনের নাম আলাদা করেই আলোচিত হচ্ছে। যদি আগে বল করি তাহলে লক্ষ্য থাকবে যত দ্রুত সাকিবকে ফেরানো যায়। সে দুর্দান্ত ছন্দে আছে। আবার দেখেন সেদিন লিটন দাস কি অবিশ্বাস্য ইনিংস খেলেছে। আমার মনে হয় তাদের পুরো ব্যাটিং লাইনআপ নিয়েই ভাবনার আছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন