যেভাবে সেমিতে যেতে পারে টাইগাররা

  


পিএনএস ডেস্ক: অস্ট্রেলিয়ার কাছে ইংল্যান্ডের পরাজয়ে জোরালো হলো টাইগারদের সেমির স্বপ্ন। দুর্দান্ত ছন্দে থাকা বাংলাদেশ দল চলতি বিশ্বকাপে শক্তিশালী দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের পর আফগানিস্তানকে হারিয়ে সাত ম্যাচে ৭ পয়েন্ট অর্জন করেছে।

আফগানদের বিপক্ষে ম্যাচের আগে সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশকে পরের তিনটি ম্যাচই জিততে হবে। পাশাপাশি তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর ফলাফলের ওপরও। এ অবস্থায় বাংলাদেশের নিচে থাকা শ্রীলঙ্কার পরবর্তী তিন ম্যাচের অন্তত একটি হারতে হবে। আর টাইগারদের থেকে ঠিক ওপরে থাকা ইংল্যান্ডের (চতুর্থ) পরের তিন ম্যাচে অন্তত দুটিতে হারতে হবে।

শীর্ষ তিনে থাকা নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারতের পর অবস্থান করা ইংল্যান্ড ও বাংলাদেশ দু’দলই শেষ চারে কোয়ালিফাই করতে পারে যথাক্রমে ১০ ও ১১ পয়েন্ট নিয়ে। তবে কঠিন এই সমীকরণে ওপরের তিন দলকেই তাদের পরবর্তী তিন ম্যাচের সবকটি হারতে হবে।

এদিকে বাংলাদেশের বাকি রয়েছে আর দুটি ম্যাচ। ২ ও ৫ জুলাই ম্যাচগুলো ভারত ও পাকিস্তানের বিপক্ষে। এই দুই ম্যাচের একটি জিতলেও সেমিতে যাওয়ার যোগ্যতা অর্জন করতে পারে মাশরাফিবাহিনী। তবে ইংলিশদের হারতে হবে তিনটি ম্যাচই। পাকিস্তানকে হারতে হবে অন্তত দুটি ম্যাচ। আর ওয়েস্ট ইন্ডিজকে অন্তত একটি ম্যাচে হারতে হবে।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech