সেই চার রান ফিরিয়ে দিতে চেয়েছিলেন স্টোকস!

  

পিএনএস ডেস্ক : ভাগ্যের বদৌলতে বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড—কথাটা ইংলিশ অহংয়ে লাগাই স্বাভাবিক। এ কারণেই কি না, জেমস অ্যান্ডারসন দাবি করছেন, বাই থেকে আসা সেই চার রান বেন স্টোকস ফিরিয়েই দিতে চেয়েছিলেন! স্টোকস নাকি আম্পায়ারকে গিয়ে বলেওছিলেন চার রান ফিরিয়ে নিতে!

৩ বলে ৯ রান দরকার—এমন সমীকরণে দ্বিতীয় রান নিতে গিয়ে বাউন্ডারি থেকে উড়ে আসা বল স্টোকসের ব্যাটে লেগে ছিটকে গিয়ে চার হয়ে যায়। আম্পায়ার কুমার ধর্মসেনা ৬ রান যোগ করার ইঙ্গিত দেন। যদিও ক্রিকেটের আইনে সেটি ৫ রান হয় বলে সমালোচনা হচ্ছে। আম্পায়ার ভুল কিংবা ভাগ্যের বদৌলতে ইংল্যান্ড বিশ্বকাপ জিতেছে, এমন কথাই চলছে।


কাঁহাতক আর এসব কথা হজম করা যায়? ইংলিশ পেসার অ্যান্ডারসন দাবি করছেন, এখানে ইংল্যান্ডের করার কিছুই ছিল না, ‘ক্রিকেটীয় ভদ্রতা হলো, স্টাম্পে থ্রো করা বল যদি আপনার কারণে দিক বদলে অন্য কোনো দিকে চলে যায়, আপনি রান নেবেন না। কিন্তু বল যদি ছিটকে গিয়ে চার হয়ে যায়, ক্রিকেটীয় আইনেই তো এটা চার, তখন আর আপনার কী করার থাকে?’

বিবিসির পডকাস্টকে দেওয়া সাক্ষাৎকারে অ্যান্ডারসন এমনও দাবি করলেন, স্টোকস নাকি নিজে থেকে সেই অতিরিক্ত চার রান ছেড়েও দিতে চেয়েছিলেন, ‘‘এ নিয়ে মাইকেল ভনের সঙ্গে আমার কথা হয়েছে। ম্যাচের পরে স্টোকসের সঙ্গে ভনের দেখা হয়েছিল। বেন স্টোকস আসলে আম্পায়ারের কাছে গিয়ে বলেছিল, ‘আপনারা কি এই চার রান ফিরিয়ে নিতে পারবেন? আমরা এই চার রান চাই না।’ কিন্তু এটা নিয়মের আছে। যার ফলে এমনটা হয়েছে।’

ইংল্যান্ডের ক্রাইস্টচার্চে জন্ম নেওয়া স্টোকস বল ব্যাটে লাগার সঙ্গে সঙ্গেই হাত উঁচিয়ে ক্ষমা প্রার্থনার ভঙ্গি করেন। মাঠে তো বটেই, সেদিন মাঠের বাইরেও কেন উইলিয়ামসনের কাছে ক্ষমা চেয়ে নেন স্টোকস। সংবাদমাধ্যমেও বলেন, আজীবন ওই চারের জন্য তিনি উইলিয়ামসনদের কাছে ক্ষমা চেয়ে যাবেন।

ওয়ানডে খেলে অবসর নেওয়া অ্যান্ডারসন বিশ্বকাপে খেলেননি। তবে স্টোকসের হয়ে কাঁধ মিলিয়ে এবার অ্যাশেজ জয়ের জন্য লড়বেন।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech