আগারওয়াল ২৪৩, বাংলাদেশ ১৫০, ভারতের লিড ৩৪৩

  

পিএনএস ডেস্ক : ইন্দোর টেস্টের দ্বিতীয় দিন শেষে ম্যাচের নিয়ন্ত্রণ পুরোপুরি ভারতের হাতে। ৩৪৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে দলটি। বাংলাদেশ পার করল আরেকটি চূড়ান্ত হতাশার দিন।

ইবাদতের দুর্দান্ত বলে বোল্ড সাহা

অবশেষে উইকেটের দেখা পেলেন ইবাদত হোসেন। দুর্দান্ত এক বলে বোল্ড করে ফেরালেন ঋদ্ধিমান সাহাকে। দলীয় ৪৫৪ রানে ষষ্ঠ উইকেটের পতন হলো ভারতের।

অন্যদিকে নিজের ৩০তম ওভারে এসে প্রথম উইকেটের দেখা পেলেন ইবাদত। তার লেংথ বলটা লেগ সাইটে খেলতে চেয়েছিলেন সাহা। কিন্তু বলটি আঘাত হানে স্টাম্পে গিয়ে। উইকেট পাওয়ার পর শেলডন কটরেলের মতো স্যালুট দিয়ে উদ্‌যাপন করেন ইবাদত।

আগারওয়ালকে ফেরালেন মিরাজ

বাংলাদেশকে পুড়িয়ে ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছিলেন মায়াঙ্ক আগারওয়াল। ইন্দোর টেস্টের দ্বিতীয় দিন শেষ ভাগে এসে তাকে ফিরিয়েছেন মেহেদী হাসান মিরাজ। আবু জায়েদকে ক্যাচ দেওয়ার আগে এই ডানহাতি ওপেনার খেলেছেন ৩৩০ বলে ২৪৩ রানের ইনিংস। ২৮টি চারের সঙ্গে মেরেছেন ৮টি ছক্কা।

১০৭.৩ ওভার শেষে ভারতের সংগ্রহ ৪৩২/৫। এর মধ্যে ২৮২ রানের লিড পেয়েছে দলটি। বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ১৫০ রানে অলআউট হয়।

চার শ পেরোল ভারত

মায়াঙ্ক আগারওয়ালের ডাবল সেঞ্চুরির পর ভারতের সংগ্রহ এরই মধ্যে চার শ পেরিয়েছে। ৩ উইকেটে ৩০৩ রান নিয়ে চা বিরতিতে গিয়েছিল স্বাগতিকেরা। চা বিরতির পরই ৮৬ রান করা আজিঙ্কা রাহানের উইকেট তুলে নেন আবু জায়েদ রাহি। কিন্তু আগারওয়াল ছিলেন অবিচল। তুলে নেন ডাবল সেঞ্চুরি। অষ্টম টেস্ট খেলতে নামা এই ব্যাপারের এটি দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। তার সঙ্গে পঞ্চম উইকেটে ব্যাট করছেন রবীন্দ্র জাদেজা।

আগারওয়ালের ডাবল সেঞ্চুরি

দারুণ ব্যাটিং শৈলিতে ইন্দোর টেস্টে নিজেকে ফের চেনালেন মায়াঙ্ক আগারওয়াল। বাংলাদেশের বোলারদের বোকা বানিয়ে ডাবল সেঞ্চুরি করলেন টিম ইন্ডিয়ার এই ওপেনিং ব্যাটসম্যান।

আগারওয়ালের ব্যাটে প্রথম ইনিংসে বাংলাদেশের করা দেড়শো রানের জবাবে বিশাল সংগ্রহের পথে ছুটছে টিম ইন্ডিয়া। আট ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এটা তার দ্বিতীয় ডাবল সেঞ্চুরি!

৩৭ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে ইন্দোর টেস্টের দ্বিতীয় দিন শুক্রবার একে একে পঞ্চাশ, একশো, দেড়শো ও দুশো রানের কোটা স্পর্শ করেন টেস্ট স্পেশালিস্ট আগারওয়াল। ডাবল সেঞ্চুরিতে পৌঁছাতে ৩০৩টি বল খেলেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। হাঁকিয়েছেন ২৫টি চার ও পাঁচটি ছক্কা!

গুরুত্বপূর্ণ ইনিংসটি খেলার পথে দ্বিতীয় উইকেট জুটিতে চেতেশ্বর পূজারার সঙ্গে ১০১ ও চতুর্থ উইকেট জুটিতে অজিঙ্কা রাহানের সঙ্গে ১৯০ রানের জুটি গড়েন আগারওয়াল।

রাহীর চতুর্থ শিকার রাহানে

সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছিলেন অজিঙ্কা রাহানে। কিন্তু ভারতের এই ব্যাটসম্যানকে তিন অঙ্কে পৌঁছানোর আগেই উইকেট ছাড়া করলেন আবু জায়েদ রাহী। আরও একবার ব্রেক-থ্রু এনে দিলেন বাংলাদেশকে।

উইকেট ছাড়ার আগে ১৭২ বলে নয় চারে ৮৬ রানের ইনিংস খেলেন রাহানে। ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গে গড়েন ১৯০ রানের জুটি।

রাহানে উইকেট ছাড়ার সময় ইন্দোর টেস্টের প্রথম ইনিংসে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেটে ৩১৭ রান।

টিম ইন্ডিয়ার হারানো চারটি উইকেটই রাহীর ঝুলিতে। এর আগে রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলিকে উইকেট ছাড়া করেন এই পেসার।

দুইশো পার ভারতের, আগারওয়ালের সেঞ্চুরি

দিনের শুরুতে চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলিকে হারালেও ইন্দোরে ভারতকে বড় সংগ্রহের দিকে এগিয়ে নিচ্ছেন মায়াঙ্ক আগারওয়াল ও অজিঙ্গা রাহানে। তাদের সাবধানী ব্যাটিংয়ে এরই মধ্যে দুইশো রানের কোটা পার হয়েছে স্বাগতিক দল। প্রথম ইনিংসে বড় লিড নেওয়ার পথে এগিয়ে যাচ্ছে তারা।

সেঞ্চুরি পূর্ণ করেছেন প্রথম দিন ৩৭ রানে অপরাজিত থাকা আগারওয়াল। দ্বিতীয় দিন শুক্রবার লাঞ্চ বিরতির পর পরই তিন অঙ্ক স্পর্শ করেন এই ওপেনিং ব্যাটসম্যান। ১৮৩ বলে সেঞ্চুরি করতে ১৫ চার ও একটি ছক্কা হাঁকান আগারওয়াল। টেস্টে এটি তার তৃতীয় শতক।

চতুর্থ উইকেট জুটিতে আগারওয়ালকে ভালো সঙ্গ দিচ্ছেন রাহানেও। অর্ধশতকের দিকে এগিয়ে যাচ্ছেন তিনি।

কোহলিকে রানের খাতা খুলতে দিলেন না রাহী

অর্ধশতক করা চেতেশ্বর পূজারাকে ফেরানোর পর ভারতীয় ইনিংসে ফের আঘাত আবু জায়েদ রাহীর। বাংলাদেশ দলের এই পেসারের এবারের বলি স্বাগতিক দলের অধিনায়ক বিরাট কোহলি!

ইনিংসের ৩২তম ওভারের পঞ্চম বলে কোহলিকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলেন রাহী। প্রথমে আবেদনে সাড়া দেননি আম্পায়ার। রিভিউয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক মুমিনুল হক। রিভিউয়ে দেখা যায়, বলের ইম্প্যাক্ট লাইনেই ছিল, বল লাগছিল লেগ স্টাম্পে। আউটের সংকেত দেন আম্পায়ার।

কোহলির আউটে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে ১১৯। চার নম্বরে ব্যাটিংয়ে নেমেছেন অজিঙ্কা রাহানে। ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গে জুটি গড়বেন তিনি।

পূজারাকে ফেরালেন রাহী

আগের দিনের ৪৩ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে দ্রুতই অর্ধশতক পূর্ণ করেন চেতেশ্বর পূজারা। ফিফটি হাঁকানো ভারতের এই ব্যাটসম্যানকে ফিরিয়ে বাংলাদেশকে ব্রেক-থ্রু এনে দিয়েছেন আবু জায়েদ রাহী।

ডানহাতি এই পেসারকে খেলতে গিয়ে চতুর্থ স্লিপে বদলি নামা সাইফ হাসানের হাতে ধরা পড়েন পূজারা। এর আগে ৭২ বলে নয় চারে ৫৪ রানের ইনিংস খেলেন তিন নম্বরে নামা এই ব্যাটার।

পূজারার আউটে ভারতের সংগ্রহ দাঁড়ায় ২ উইকেটে ১০৫। ব্যাটিংয়ে এসেছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি। অর্ধশতক হাঁকানো ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গে তৃতীয় উইকেটে জুটি গড়বেন তিনি।

একশো পার ভারতের

ইন্দোরে প্রথম ইনিংসে বাংলাদেশের করা দেড়শো রানের জবাবে এক উইকেটে ৮৬ রান নিয়ে প্রথম দিনের খেলা শেষ করেছিল ভারত। শুক্রবার দ্বিতীয় দিন শুরুতেই তিন অঙ্ক স্পর্শ করল দলটি।

৪৩ রান নিয়ে ব্যাটিংয়ে নামা চেতেশ্বর পূজারা পূর্ণ করেছেন অর্ধশতক। এই জন্য তাকে খেলতে হয়েছে ৬৮টি বল; হাঁকিয়েছেন নয়টি চার। ফিফটি পথে দিকে এগিয়ে যাচ্ছেন ৩৭ রান নিয়ে ব্যাটিংয়ে নামা মায়াঙ্ক আগারওয়ালও।

বৃহস্পতিবার টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। মাত্র ১৫০ রানে গুঁড়িয়ে যায় দলটি। সর্বোচ্চ ৪৩ রান করেছিলেন মুশফিকুর রহিম। অধিনায়ক মুমিনুল হক করেন ৩৭ রান।

ভারতের বোলারদের মধ্যে পেসার মোহাম্মদ শামি ২৭ রানে নেন তিন উইকেট। দুটি করে উইকেট নেন ইশান্ত শর্মা, উমেশ যাদব ও রবীচন্দ্রন অশ্বিন।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন