টেস্ট ক্রিকেট ফিরল পাকিস্তানে

  11-12-2019 11:38AM


পিএনএস ডেস্ক: দীর্ঘ ১০ বছর পর আবার টেস্ট ক্রিকেট ফিরেছে পাকিস্তানের মাটিতে। লাহোরে শ্রীলঙ্কার ক্রিকেটারদের বাসে বন্দুকধারীদের হামলার পর দেশটিতে বন্ধ হয়ে গিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট। সে শ্রীলঙ্কাই আজ আবার রাওয়ালপিন্ডিতে টেস্ট খেলতে নামছে পাকিস্তানের বিপক্ষে। এই রিপোর্ট লেখা পর্যন্ত শ্রীলঙ্কা টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে।

মাঝে এতগুলো বছর কোন দেশই পাকিস্তানে খেলতে যায়নি। এমনকি বিদেশী ক্রিকেটারদের অংশগ্রহণ নিশ্চিত করতে পাকিস্তান সুপার লিগ(পিএসএল) আয়োজন করা হয় সংযুক্ত আরব আমিরাতে।

বছর দুই আগ থেকে পাকিস্তান ক্রিকেট বোর্ড মরিয়া হয়ে ওঠে দেশে ক্রিকেট ফেরাতে। বিভিন্ন দলের সাথে আলোচনা চালাতে থাকে তারা পুরোদমে। প্রাথমিক পদক্ষেপ হিসেবে গত দুই বছর ধরে পিএসএলের ফাইনাল সহ কয়েকটি ম্যাচ আয়োজন করা হয় দেশের মাটিতে। কিছুদিন আগে প্রীতি ম্যাচ খেলতে একটি বিশ্ব একাদশ সফর করে পাকিস্তানে।

এরপর এবছরই কয়েক মাস আগে শ্রীলঙ্কাই প্রথম সীমিত ওভারের সিরিজ খেলে সে দেশে গিয়ে। তবে সেই দলে ছিলেন না কয়েকজন গুরুত্বপূর্ণ ক্রিকেটার। এ বার আবার শ্রীলঙ্কার হাত ধরেই টেস্ট ক্রিকেট ফিরছে পাকিস্তানে, এই দলে আছেন নিয়মিত সব খেলোয়াড়।

রাওয়ালপিন্ডিতে সেই ঐতিহাসিক টেস্ট শুরু হচ্ছে আজ, বুধবার থেকে। তার আগে পাকিস্তানের অধিনায়ক আজহার আলী বলেছেন, ‘আমাদের কাছে এটা অত্যন্ত আবেগঘন মুহূর্ত। আবার নিজেদের দেশে টেস্ট খেলতে পারছি। আশা করব, এ বার নিয়মিত ভাবে ঘরের মাঠে সিরিজ খেলতে পারব আমরা।’

পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এহসান মানি মঙ্গলবার পরিষ্কার জানিয়ে দিয়েছেন, এর পর থেকে নিরপেক্ষ ভেন্যুতে আর দ্বিপক্ষীয় সিরিজ খেলবে না পাকিস্তান। পাক বোর্ডের পক্ষ থেকে অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ডকে আমন্ত্রণ জানানো হয়েছে পাকিস্তানে এক প্রতিনিধি দল পাঠিয়ে সব কিছু খতিয়ে দেখতে। ২০২২ সালে পাকিস্তানে খেলতে আসার কথা অস্ট্রেলিয়ার। শ্রীলঙ্কার এই সিরিজ ঘিরে চূড়ান্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন