আফ্রিদির শূন্যের সেঞ্চুরি

  

পিএনএস ডেস্ক : ঢাকায় এসে কিছুটা অসুস্থ ছিলেন শহীদ আফ্রিদি। অসুস্থতা অনেকটা কাটিয়ে উঠেছেন বলেই হয়তো আজ তাঁকে একাদশে রেখেছে ঢাকা প্লাটুন। ম্যাচ খেললেও ব্যাট হাতে তেমন কিছু করতে পারলেন না পাকিস্তানি অলরাউন্ডার—গেলেন আর এলেন। শূন্য রানে আউট হয়ে ‘ডাকে’র সেঞ্চুরি করলেন আফ্রিদি!

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো আফ্রিদি প্রতিযোগিতামূলক ক্রিকেটে প্রথম শূন্য রানে আউট হন ১৯৯৫ সালে। সেটি পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ক্যারিবীয় যুবাদের বিপক্ষে। ২৪ বছরের খেলোয়াড়ি জীবনে পরে যোগ হয়েছে আরও ৯৯টি ‘ডাক’।

আন্তর্জাতিক ক্রিকেটে আফ্রিদি শূন্য রানে আউট হয়েছেন ৪৪বার। টেস্টে ডাক মেরেছেন ৬, ওয়ানডেতে ৩০ ও টি-টোয়েন্টিতে ৮বার। অবশ্য কোনো সংস্করণেই সর্বোচ্চ ডাকের রেকর্ডটি তাঁর নয়। টেস্টে সর্বোচ্চ শূন্য রানে আউট হওয়ার রেকর্ড কোর্টনি ওয়ালশের (৪৩টি), ওয়ানডেটি সেটি সনাৎ জয়াসুরিয়ার (৩০), টি-টোয়েন্টিতে যে তিনজন ব্যাটসম্যান সবচেয়ে বেশি ১০বার শূন্য রানে আউট হয়েছেন, আফ্রিদির নাম নেই এ তালিকায়।

আফ্রিদি সবচেয়ে বেশিবার শূন্য রানে আউট হয়েছেন ক্যাচ হয়ে—৬৮। বোল্ড ২২বার, এলবিডব্লু ৬ ও রানআউটে ৪বার কাটা পড়েছেন। নিয়মিত ‘ডাক’ মারায় সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ মজা করা হয় তাঁকে নিয়ে। ডাকে সেঞ্চুরি করার পর সেটি হয়তো আরও বাড়বে!

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন