বর্ষসেরা ওয়ানডে ব্যাটিংয়ে সাকিবের বিশ্বকাপের সেই সেঞ্চুরি

  

পিএনএস ডেস্ক : ২০১৯ সালটা স্বপ্নের মতো কাটিয়েছেন বাংলাদেশ দলের অলরাউন্ডার সাকিব আল হাসান। বিশেষ করে বিশ্বকাপে নজর কাড়া পারফরম্যান্সে সবাইকে মাতিয়ে রেখেছিলেন।

বিশ্বকাপে টুর্নামেন্টের ৮ ম্যাচে ৫ ফিফটি ও ২ সেঞ্চুরিতে প্রায় ৮৭ গড়ে ৬০৬ রান করেছিলেন সাকিব। যে ম্যাচে ফিফটি পেরুতে পারেননি, সেটিতেও করেছিলেন ৪১ রান। সবমিলিয়ে বিশ্বকাপের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন সাকিব।

তার এমন সাফল্যে বেশ কয়েকটি প্রতিষ্ঠান তাকে বর্ষসেরা ওয়ানডে পারফরম্যান্সের পুরস্কার দিয়েছে। এমনকি ঐতিহ্যবাহী উইজডেন সাময়িকীও তাকে দশক সেরা ওয়ানডে দলে রাখে।

এবার ক্রিকেটের সবচেয়ে বড় নিউজি পোর্টাল ক্রিকইনফো ২০১৯ সালের ১০টি ব্যাটিং পারফরম্যান্স মূল্যায়ন করেছে। যেখানে ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে সাকিবের ১২৪ রানের অপরাজিত ইনিংসটিও আছে। টনটনের সে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ৩২২ রানের টার্গেট বাংলাদেশ সাকিবের কল্যাণে ৫১ বল ও ৭ উইকেট হাতে রেখেই জয় তুলে নেয়। চতুর্থ উইকেট জুটিতে সাকিবের সঙ্গে ১৮৯ রানের পার্টনারশিপ গড়েন লিটন দাশ। সেই ম্যাচে ৯৯ বলে ১৬ টি চারে ১২৪ রান করেন সাকিব।

সাকিবের ইনিংসের পারফরম্যান্স নিয়ে ক্রিকইনফো লিখে, তিন নাম্বারে ব্যাটিংয়ে নেমে সাকিব বিশ্বকাপে দ্বিতীয় সেঞ্চুরি করে। যেখানে বাংলাদেশ রান তাড়া করতে নেমে সবচেয়ে বড় জয় পায়। ওয়েস্ট ইন্ডিজের বোলাররা তার পাঁজর লক্ষ্য করে বল করছিল, তবে টনটনের ছোট মাঠে সেই সুবিধা ভালোই কাজে লাগিয়েছেন সাকিব।

সাকিব ছাড়া অন্য ৯টি ইনিংসের মধ্যে ৮টি ইনিংসই বিশ্বকাপের:

১. নাথান কাউল্টান নিল (অস্ট্রেলিয়া) - ৯২ বনাম ওয়েস্ট ইন্ডিজ, বিশ্বকাপ
২. শিখর ধাওয়ান (ভারত) - ১১৭ বনাম অস্ট্রেলিয়া, বিশ্বকাপ
৩. রোহিত শর্মা (ভারত) - ১৪০ বনাম পাকিস্তান, বিশ্বকাপ
৪. সাকিব আল হাসান (বাংলাদেশ) - ১২৪* বনাম ওয়েস্ট ইন্ডিজ, বিশ্বকাপ
৫. শিমর হেটমায়ার (ওয়েস্ট ইন্ডিজ) - ১৩৯ বনাম ভারত, দ্বিপাক্ষিক সিরিজ
৬. কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড) - ১০৬* বনাম দক্ষিণ আফ্রিকা, বিশ্বকাপ
৭. কার্লস ব্রাথওয়েট (ওয়েস্ট ইন্ডিজ) - ১০১ বনাম নিউজিল্যান্ড, বিশ্বকাপ
৮. বাবর আজম (পাকিস্তান) - ১০১* বনাম নিউজিল্যান্ড, বিশ্বকাপ
৯. জনি বেয়ারস্টো (ইংল্যান্ড) - ১১১ বনাম ভারত, বিশ্বকাপ
১০. বেন স্টোকস (ইংল্যান্ড) - ৮৪ বনাম নিউজিল্যান্ড, বিশ্বকাপ ফাইনাল

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন