করোনা: এক বছর পিছিয়ে গেল টোকিও অলিম্পিক

  

পিএনএস ডেস্ক : বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনভাইরাসের কারণে টোকিও অলিম্পিক এক বছর পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। মঙ্গলবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

এ বছর ২৪ জুলাই থেকে টোকিওতে শুরু হওয়ার কথা ছিল অলিম্পিকের আসর। করোনাভাইরাসের কারণে এখন তা ২০২১ সালের গ্রীষ্মের আগে শুরু হবে না। টোকিও প্যারা অলিম্পিক গেমসও একই সময় পর্যন্ত স্থগিত করা হয়েছে।

করোনাভাইরাসের কারণে একে একে স্থগিত করা হয়েছে বড় বড় সব ক্রীড়া আয়োজন। ইউরো ফুটবল, কোপা আমেরিকার মতো আসর এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে। এ অবস্থায় বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আয়োজন অলিম্পিক নিয়েও ছিল ঘোর শঙ্কা।

তবে আয়োজক কমিটি এত দিন যথাসময়েই অলিম্পিক শুরুর কথা জানিয়ে আসছিল। যা নিয়ে সমালোচনাও তৈরি হয়। কানাডা এবং অস্ট্রেলিয়া তাদের অ্যাথলেটদের অলিম্পিক থেকে সরিয়ে নেওয়ার ঘোষণাও দেয়।


সার্বিকভাবে চাপ বাড়ছিল অলিম্পিকের আয়োজক কমিটির ওপর। দুদিন ধরেই অবশ্য খবর আসছিল, যে কোনো সময় অলিম্পিক স্থগিতের ঘোষণা আসতে পারে।

অবশেষে মঙ্গলবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে অলিম্পিক এক বছরের জন্য পিছিয়ে দেওয়ার প্রস্তাব করেন। আইওসি সভাপতি থমাস বাখ যে প্রস্তাবে শতভাগ সবুজ সংকেত দেন। এরপরই আসে আনুষ্ঠানিক ঘোষণা।

আধুনিক অলিম্পিকের ১২৪ বছরের ইতিহাসে কোনো আসর পিছিয়ে যাওয়ার ঘটনা এই প্রথম। তবে দুটি বিশ্ব যুদ্ধের কারণে ১৯১৬, ১৯৪০ ও ১৯৪৪- অলিম্পিকের এই তিনটি আসর বাতিল হয়েছিল।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন