বুধবার বিকেলে কথা বলবে রোবট সোফিয়া

  06-12-2017 01:58AM

পিএনএস ডেস্ক:রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামীকাল শুরু হচ্ছে দেশের তথ্যপ্রযুক্তি খাতের বড় উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’।

বুধবার সকালে চার দিনের এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ মন্ত্রিপরিষদের বেশ কয়েকজন সদস্য উপস্থিত থাকার কথা রয়েছে।

এবারের প্রদর্শনীর বড় আকর্ষণ রোবট সোফিয়া। বিকেলে সোফিয়ার সঙ্গে দেখা করতে পারবেন যে কেউ।

হংকং এর কোম্পানি হ্যানসন রোবোটিন্সের আলোচিত রোবট সোফিয়া। ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী দিনেই উপস্থিত থাকবে নারীর আদলে তৈরি করা এ রোবটটি। এ সময় এর নির্মাতা ড. ডেভিড হ্যানসনও উপস্থিত থাকবেন।

সোফিয়াকে নিয়ে ডিজিটাল ওয়ার্ল্ডে দুটি সেশন হওয়ার কথা রয়েছে। একটি হবে সাংবাদিকের সঙ্গে, অন্যটি হবে তরুণ অ্যাপ ডেভেলপার, গেম ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার এবং উদ্ভাবকদের সঙ্গে।

সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে বেলা আড়াইটা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ‘টেক টক উইথ সোফিয়া’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত থাকবে সোফিয়া। থাকবেন তার নির্মাতা ড. ডেভিড হ্যানসনও।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে পঞ্চমবারের মতো হতে যাচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭। ৬ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত চলবে এ আয়োজন।

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের প্রতিপাদ্য ধরা হয়েছে ‘আগামীর জন্য প্রস্তুত’।

আন্তর্জাতিক মানের এই প্রদর্শনীতে ৭০ জন বিদেশিসহ শতাধিক স্পিকার ২৯টি সেশনে অংশ নেবেন। এতে গুগল, ফেসবুক, নুয়ান্স, অ্যাংরিবার্ড, কোয়ালকম এবং মটোরোলাসহ পৃথিবীর শীর্ষ আইটি প্রতিষ্ঠানের অংশ নেওয়ার কথা রয়েছে।

এই অনুষ্ঠানে অংশ নিতে আগে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করা যাবে: https://digitalworld.org.bd/signup লিংকে গিয়ে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন