যেকোনো সময় ধ্বংস হতে পারে সূর্য!

  

পিএনএস ডেস্ক: সৌরজগত নিয়ে মানুষের জল্পনা-কল্পনার শেষ নেই। এ নিয়ে বিজ্ঞানীরা বিভিন্ন সময়ে নানা গবেষণা করেছেন। সেই গবেষণাতেই এবার সামনে এলো নতুন এক তথ্য।

সম্প্রতি ইউরোপিয়ান স্পেস অবজারভেটরির একটি লম্বা টেলিস্কোপে একটি অদ্ভুত দৃশ্য ধরা পরেছে। সৌরমণ্ডলের থেকে কিছুটা দূরে রয়েছে একটি লাল রংয়ের দৈত্যকার নক্ষত্র। সেই নক্ষত্রটিই ধ্বংস করে দিতে পারে সূর্যসহ গোটা সৌরমণ্ডলকে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, সেই নক্ষত্রটির থেকেই বাবল বেরোচ্ছে। সেই বাবলেই ধ্বংস হয়ে যেতে পারে পৃথিবী। নক্ষত্রটির ভিতরে রয়েছে জ্বলন্ত লাভা। এছাড়াও রয়েছে অগ্নিকণা। সেই লাভা থেকেই ধীরে ধীরে অত্যাধিক পরিমাণে গরম হয়ে যাচ্ছে নক্ষত্রটি। এর ফলে নক্ষত্রটির আয়তন ধীরে ধীরে বাড়ছে। আয়তন বাড়ার ফলে নক্ষত্রটি আগের তুলনায় অনেক বেশি সরু হয়ে যাচ্ছে। আগের থেকে কয়েক শো গুণ আয়তনে বেড়ে গেছে নক্ষত্রটি। যার ফলে লাল দৈত্যকার নক্ষত্রটির মধ্যে অগ্নিকণার সঙ্গে মিলিত হচ্ছে জলীয় বাষ্প। ফলে উষ্ণতার তারতম্যে তৈরি হচ্ছে বাবল। আয়তন বাড়ার সঙ্গে সঙ্গে ওই লাল দৈত্যকার নক্ষত্রটির ঘনত্ব কমছে।

তবে বিজ্ঞানীরা জানাচ্ছেন, আতঙ্কিত হওয়ার মত পরিস্থিতি এখনো সৃষ্টি হয়নি। নক্ষত্র হাইড্রোজেনে পরিপূর্ণ থাকে। তাই উষ্ণতার তারতম্যের জেরে অত্যাধিক পরিমাণে বেড়ে যাবে এই নক্ষত্রের তাপমাত্রা। যার প্রভাব পড়বে সৌরমণ্ডলের উপরে।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech