স্টিফেন হকিংএর মতে মানব জাতির বিলুপ্তি ঘটাবে রোবট

  03-12-2014 03:22PM

পিএনএস ডেস্ক : রোবট বনাম মানুষ যুদ্ধ হবে এই ধারণা অনেকেরই। আবার অনেকের মতে মানুষকে কখনই হারাতে পারবে না রোবট। কেননা তাদের নিয়ন্ত্রণ সবসময়ই মানুষের হাতেই থাকবে। কিন্তু এই ধারনার সাথে দ্বিমত পোষণ করলেন বৃটেনের নাগরিক কালের সেরা বিজ্ঞানী স্টিফেন হকিং! সম্প্রতি বিবিসি’র সাথে এক সাক্ষাৎকারে তিনি এই অভিমত ব্যক্ত করেন।

তার মতে মানুষ জৈবিক প্রানী এবং মানুষের বিবর্তন বা ইভোলোশান অনিয়ন্ত্রিত ও অনেক মন্থর গতির। কিন্তু যান্ত্রিক বুদ্ধি সম্পন্ন রোবট নিজেকে অনেক দ্রুত উন্নত ও নিখুঁত ভাবে তৈরি করতে পারবে।
স্টিফেন হকিং বলেন তারা (কৃত্রিম বুদ্ধি সম্পন্ন রোবট) নিজেদের উন্নতি নিজেরাই করবে তাদের চাহিদা মতো এবং তারা নিজেরাই নিজেদের রক্ষা করবে। তিনি আরও বলেন মানুষ ধীরগতির জৈবিক বিবর্তন করে আর তাই মানুষ কৃত্রিম বুদ্ধি সম্পন্ন রোবটএর সাথে প্রতিযোগিতায় টিকবে না এবং ধ্বংস হবে।





তার এই সুত্রের সাথে অনেকেই একমত পোষণ করেন। যদিও তার এই সুত্রের সাথে দ্বিমত পোষণ করার মানুষের অভাব হবে না।

তাদেরই একজন রোলো ক্রিপেন্টার। জিনি ক্লেভারবোট এর প্রস্তুত কারক। ক্লেভারবোট এমন একটি রোবট যা নিজে নিজেই কথোপকথন শুনে কথা বলা শিখতে পারে! এই রোবটের সাথে কথা বললে মনে হবে মানুষের সাথেই কথা বলছেন।

এই রোলো ক্রিপেন্টার এর ভাষ্য আমরা জানিনা আমাদের থেকে বেশি বুদ্ধিমান রোবট আমাদের জন্য অসীম সম্ভবনার দুয়ার খুলে দিবে নাকি তা আমাদের ছোটো করে দেখবে। এমনকি আমাদের ধ্বংস করবে। তাই আমাদের জানতে হবে আসলে কি হবে। আমারা এখনি হার মানতে পারিনা।





তিনি বিশ্বাস করেন টেকনোলজি মানুষই নিয়ন্ত্রণ করবে আরও যুগ যুগান্তর ধরে। এই টেকনোলজি আমাদের বিশ্বের অনেক সমস্যা দূর করবে সন্দেহ নেই। কিন্তু রোবট কিংবা যান্ত্রিক যা কিছুই সৃষ্টি করা হোক না কেন-সে সবের আবিষ্কারক, পরিকল্পনাকারী, প্রস্তুত কারি, সর্বোপরি যান্ত্রিক রোবটকে সচল করার চাবিকাঠি মানুষের হাতেই থাকবে।


বিবিসি’র সাথে তার সাক্ষাৎকারটি দেখুন।



সুত্রঃ বিবিসি


পিএনএস/সাইয়িদুজ্জামান/শাবী

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন