বাংলাদেশের ৮০ ভাগ সফটওয়্যারই ‘নকল’

  

পিএনএস ডেস্ক: বিশ্বের সবচেয়ে বেশি হারে লাইসেন্সবিহীন বা নকল সফটওয়্যার ইনস্টল হয় পাকিস্তান ও বাংলাদেশে। সফটওয়্যার অ্যালায়েন্স নামে সফটওয়্যার শিল্পখাতের একটি পর্যবেক্ষক প্রতিষ্ঠান এক প্রতিবেদনে তথ্য জানিয়েছে।

উল্লেখ্য, মাইক্রোসফট, অ্যাপল, ইন্টেল, ওরাকল, এবং অ্যাডোবির মতো বড় বড় প্রতিষ্ঠানগুলোও সফটওয়্যার অ্যালায়েন্সের সঙ্গে যুক্ত হয়ে কাজ করছে।

প্রতিবেদনে জানানো হয়, ২০১৫ সালে এশিয়ায় ইনস্টল করা কম্পিউটার সফটওয়্যারের ৬০ ভাগের বেশিই ছিল লাইসেন্সবিহীন। যার আর্থিক মূল্য ১৯.১ বিলিয়ন ডলার। বাংলাদেশ, পাকিস্তান ও ইন্দোনেশিয়ার সফটওয়্যার নকলের হার ৮০ শতাংশ। যেখানে এর বৈশ্বিক হার ৩৯ শতাংশ। ২০১৩ সালের সর্বশেষ হিসেব মতে পাকিস্তানে পারসোনাল কম্পিউটারে ইনস্টলকৃত সফটওয়্যারের ৮৪ শতাংশই ছিল নকল। যার বাণিজ্যিক মূল্য ২৭৬ মিলিয়ন।

২০১৩ সালের পর থেকে বিশ্বে নকলের হার কমেছে চার শতাংশ। কিন্তু এশিয়াতে দুই বছরে এ হার কমেছে মাত্র ১ শতাংশ। এ প্রতিবেদনে মোবাইল ডিভাইসকে অন্তর্ভুক্ত করা হয়নি।

২২ হাজার কম্পিউটার ব্যবহারকারী এবং ব্যবসা, অপারেটিং সিস্টেম, গেম এবং নিরাপত্তা সফটওয়্যারের বিষয়ে দুই হাজার তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞের জরিপ চালিয়ে এ গবেষণা করা হয়েছে।

সফটওয়্যার অ্যালায়েন্সের এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় জ্যেষ্ঠ পরিচালক তরুণ সাউনি লাইসেন্সবিহীন সফটওয়্যারের সমস্যা সমাধানে আরো বেশি পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন। এক্ষেত্রে তিনি বিশেষ করে ব্যাংকিং খাতের কথা উল্লেখ করেন।

তিনি বলেন, লাইসেন্সবিহীন নকল সফটওয়্যার বিষয়টির সমাধানে দুই বছর আগে থেকে কাজ শুরু হলেও এখনো এর হার অনেক বেশি। নির্দিষ্ট করে বললে বিকাশমান অর্থনীতির দেশগুলোতে, যার বেশির ভাগের অবস্থান এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে; এ হার বাড়ছেই।

প্রতিবেদনে এটাও বলা হয়, সাইবার নিরাপত্তার বিষয়ে ব্যবসায়িক উদ্বেগ ও নকল সফটওয়্যারের ব্যাপারে বিশেষজ্ঞদের দৃষ্টিভঙ্গিতে ব্যবধান দেখতে পেয়েছেন গবেষকরা।

প্রতিবেদনে বিশ্বের ব্যাংকিং, বীমা এবং নিরাপত্তা শিল্পখাতকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব খাতে নকল সফটওয়্যারের ইনস্টলের হার ২৫ শতাংশ। তবে এশিয়ার এসব খাতে কী পরিমাণ নকল সফটওয়্যার ইনস্টল হয় তার পরিমাণ প্রতিবেদনে উল্লেখ করা হয়নি।

সূত্র: পাকিস্তান টুডে।


পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech