আপনার সব তথ্য জানে গুগল!

  01-04-2018 12:41PM

পিএনএস ডেস্ক:ডেটা বিশ্লেষণা প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা প্রায় ৫ কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে, এই খবর শুনে ফেসবুক নিয়ে আতঙ্কের মধ্যেই এবার গুগলের কাণ্ডও সামনে চলে এল। জানা গেছে, আপনার সম্পর্কেও সব তথ্য জানে গুগল।

অবিশ্বাস্য মনে হলেও তেমনটাই জানিয়েছেন ওয়েব ডেভেলপার ডিলন কুরান। তিনি যা জানিয়েছেন, তাতে চোখ কপালে উঠে যাবেই। একটি আমেরিকান অনলাইন সংবাদ সংযোগকারী ব্লগ ‘হাফিংটন পোস্ট’-এ প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, গুগল তার গ্রাহকদের সম্পর্কে সব খবর রাখে। আপনি গুগলে কী কী সার্চ করছেন তা তো বটেই আরও অনেক অনেক কিছু তার জানা। একটু খুলে বলা যাক।

২০১৬ সাল থেকে গুগল চালু করেছে ‘মাই অ্যাক্টিভিটি।’ একবার লগ ইন করে দেখুন। গুগলে আপনার প্রতিটি পদক্ষেপ সেখানে পেয়ে যাবেন। ইউটিউবে কোন ভিডিও দেখেছেন, গুগল ম্যাপে কোন এলাকা সার্চ করেছেন, সব তথ্যই আছে সেখানে।

এখানেই শেষ নয়, সকলেরই একটি করে প্রোফাইল বানিয়ে রেখেছে গুগল। যার ওপরে ভিত্তি করে আপনাকে কী বিজ্ঞাপন দেখাবে গুগল তা ঠিক করে দেয় আগে থেকেই। তবে আপনি চাইলেই কিন্তু এর থেকে রেহাই পেতে পারেন। এর জন্য ‘অ্যাক্টিভিটি কন্ট্রোল’-এ যেতে হবে। ‘গুগল মাই অ্যাক্টিভিটি’র বাঁ-দিকে পেয়ে যাবেন ‘অ্যাক্টিভিটি কন্ট্রোল’ ট্যাবটি।

এবার দেখুন পরপর রয়েছে ‘ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাক্টিভিটি’, ‘লোকেশন হিস্ট্রি’,‘ডিভাইস ইনফরমেশন’, ‘ভয়েস অ্যান্ড অডিও অ্যাক্টিভিটি’, ‘ইউটিউব সার্চ হিস্ট্রি’, ‘ইউটিউব ওয়াচ হিস্ট্রি’। প্রতিটি ক্ষেত্রেই রয়েছে ‘পজ’ করার উপায়।

‘ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাক্টিভিটি’-এর ক্ষেত্রে এর সঙ্গেই ‘ইনক্লুড ক্রোম ব্রাউজিং হিস্ট্রি অ্যান্ড অ্যাক্টিভিটি ফ্রম ওয়েবসাইটস অ্যান্ড অ্যাপস দ্যাট ইউজ গুগল সার্ভিস’ অপশনটিকেও ‘আনটিক’ করে দিতে হবে।

তবে সেই প্রতিবেদনে দাবি করা হয়েছে, আপনার তথ্য গুগল অন্য কাউকেই দেয় না। পুরোটাই নাকি অত্যন্ত গোপনীয় ভাবে রয়ে যায় তার কাছে। আসলে আপনার সম্পর্কে খুঁটিনাটি জেনে আরও উন্নত সেবা দেওয়াই উদ্দেশ্য জনপ্রিয় এই সার্চ ইঞ্জিনের। তবে চাইলে, সেটাকে নিয়ন্ত্রণ করাও এবার আপনার হাতের মুঠোয়।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন