যেভাবে জানবেন ফেসবুকে আপনার তথ্য ফাঁস হয়েছে কি না

  

পিএনএস ডেস্ক: ব্রিটেন ভিত্তিক কেমব্রিজ অ্যানালিটিকা নামের এক রাজনৈতিক পরামর্শ দাতা প্রতিষ্ঠান প্রায় ৯ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেয়। এতে গ্রাহকদের গোপনীয়তা বজায় রাখার প্রতিশ্রুতিতে বড় ধরণের ধাক্কা খেয়েছে মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠান।খবর বিবিসির।

তবে জানা গেছে, উদ্ভূত এ পরিস্থিতি সামাল দিতে এবং নিজেদের ভাবমূর্তি ফেরাতে সোমবার থেকেই অভিযানে নেমেছেন ফেসবুক কর্তৃপক্ষ।

একাধিক সংবাদমাধ্যম সূত্রে আরো জানা গেছে, আপনার তথ্যও ফাঁস হয়েছে কি না, এবার তা জানাবে ফেসবুক। এক্ষেত্রে ব্যবহারকারীদের শুধু নিয়মিত নিউজ-ফিডে নজর রাখলেই হবে। বিপুল সংখ্যক গ্রাহকের তথ্য ফাঁসের বিষয়টি স্বীকার করে এ নিয়ে ক্ষমা চেয়েছেন মার্ক জাকারবার্গ।

তিনি বলেছেন, ‘অ্যানালিটিকা-কাণ্ডে সব চেয়ে বেশি তথ্য ফাঁস হয়েছে যুক্তরাষ্ট্র থেকে। সংখ্যাটা প্রায় ৭ কোটি। এর পরেই রয়েছে ইংল্যান্ড, ফিলিপাইন এবং ইন্দোনেশিয়ার নাম।’

ফেসবুক জানিয়েছে, ‘তথ্য ফাঁস হওয়া ভুক্তভোগীরা প্রত্যেকেই নিজেদের নিউজ-ফিডে তথ্য চুরি সংক্রান্ত বিস্তারিত মেসেজ পাবেন।’ সংস্থাটির দাবি, ‘তথ্য খোয়ানোর পিছনে বিতর্কিত অ্যাপ ব্যবহারও একটা বড় কারণ। এমনই কিছু অ্যাপ মোবাইলে ডাউনলোড করায় সরাসরি তথ্য ফাঁস হয়েছে।’ জানা গেছে, প্রায় ২০০ কোটি গ্রাহকের প্রোফাইলেই বিশেষ লিঙ্ক পাঠানোর কথা ভাবছে ফেসবুক। ‘প্রোটেক্টিং ইয়োর ইনফরমেশন’ লেখা একটি লিঙ্কে গেলেই ব্যবহারকারীরা যেসব অ্যাপ ব্যবহার করছেন তা নিরাপদ না ঝুঁকিপূর্ণ তা জানিয়ে দেবে ফেসবুক।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech