এশার নামে ১৭ ভুয়া আইডি

  25-04-2018 12:28AM

পিএনএস ডেস্ক:ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কবি সুফিয়া কামাল হল ছাত্রলীগের সভাপতি ইফফাত জাহান এশার নামে ১৭টি ভুয়া ফেইসবুক আইডি পেয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি। কে বা কারা ভুয়া এসব আইডি খুলেছে তা নিশ্চিত হওয়া যায়নি।

তবে আইডিগুলো থেকে অপপ্রচার ও উস্কানি-বিদ্বেষ ছড়ানোর অভিযোগে ফেসবুক কর্তৃপক্ষকে এই আইডিগুলো বন্ধ করতে অনুরোধ করেছে বিটিআরসি।

এর আগে সরকারের দিক হতে বিটিআরসির কাছে এই ভুয়া আইডির বিষয়ে পদক্ষেপ দিতে অনুরোধ আসে বলে জানিয়েছেন সংস্থাটির সংশ্লিষ্ট কর্মকর্তারা।

প্রসঙ্গত, গত ১০ এপ্রিল রাত দেড়টার দিকে ঢাবির সুফিয়া কামাল হল ছাত্রলীগের সভাপতি ইফফাত জাহান এশার বিরুদ্ধে উদ্ভিদবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোর্শেদা খানমকে ডেকে নিয়ে মারধর ও নির্যাতন করার অভিযোগ উঠে। এসময় এশার বিরুদ্ধে ওই ছাত্রীর রগ কাটার গুজবও ওঠে। ঘটনার পরপরই এশাকে বহিষ্কার ও রাজনীতিমুক্ত হল ঘোষণার দাবিতে বিক্ষোভ করে কয়েক হাজার শিক্ষার্থী।

এ ঘটনায় ঢাবি প্রশাসন এশাকে বহিষ্কার করে। একই দিন ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে তাকে ছাত্রলীগ থেকেও বহিষ্কার করা হয়।

ঘটনা তদন্ত না করে তাৎক্ষণিক এশাকে বিশ্ববিদ্যালয় ও ছাত্রলীগ থেকে বহিষ্কার করায় চারিদিকে সমালোচনার ঝড় উঠে। পরবর্তীতে ছাত্রলীগ এ ঘটনার জন্য ৪ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে। তদন্ত শেষে এশা নির্দোষ প্রমাণিত হওয়ায় গত ১৩ এপ্রিল এশার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে ছাত্রলীগ। এশাকে ‘অনিন্দিতা’ উপাধিতে ভূষিত করে সাবেক ছাত্রলীগের নেতারা। এর পর গত ১৮ এপ্রিল ঢাবি প্রশাসনও নির্দোষ প্রমাণিত হওয়ায় এশার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন