ওষুধে আয়ু বাড়বে ১২০ বছর, কি চমকে উঠলেন!

  04-05-2018 03:30PM

পিএনএস ডেস্ক :এমন একটি ওষুধ যা সেবন করলে আপনার আয়ু হবে কমপক্ষে ১২০ বছর। কি চমকে উঠলেন! অবিশ্বাস্য মনে হচ্ছে? হতেই পারে, কারণ অনেকটা সায়েন্স ফিকশনধর্মী চলচ্চিত্রের মতো মনে হলেও বয়স ধরে রাখার এই ওষুধ এখন বাস্তবতা।

মস্কো স্টেট ইউনিভার্সিটির ডা. ম্যাক্সিম স্কুলাচিভ নামে ওই গবেষকের দাবি, তিনি এমন ওষুধ আবিষ্কার করেছেন যা সেবনে বয়সের ছাপ দেরিতে ধরা পড়বে। ওষুধটি আয়ু বাড়ানোর ক্ষেত্রে এবং ক্যান্সার প্রতিরোধেও খুবই কার্যকর হবে বলে দাবি করছেন তিনি।

ডা. ম্যাক্সিম স্কুলাচিভ আরও দাবি করেন, ইতোমধ্যেই ইঁদুর, মাছ ও কুকুরের ওপর প্রয়োগ করে তিনি নিশ্চিত হয়েছেন, ‘এই ওষুধ মানুষকে কমপক্ষে ১২০ বছর পর্যন্ত বাঁচিয়ে রাখবে।’

ডা. ম্যাক্সিম স্কুলাচিভ বলেন, যেসব অসুখ বয়সের সঙ্গে পাল্লা দিয়ে দেখা দেয়, উদ্ভাবিত ওষুধটি সেবন করলে সেসব অসুখ অনেক দেরিতে আপনাকে আক্রমন করবে। ওষুধটিতে সম্পূর্ণ নতুন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট ব্যবহার করা হয়েছে, যা কোষের পাওয়ার হাউজ নামে পরিচিতি মাইটোকন্ড্রিয়াকে সতেজ রাখবে। ফলে বয়সের ছাপ লুকিয়ে থাকবে। তাছাড়া, মাইটোকন্ড্রিয়াকে সতেজ হলে কমে যাবে হৃদরোগের ঝুঁকিও।

ডা. ম্যাক্সিম প্রকাশিত গবেষণা প্রতিবেদনে জানানো হয়, পূর্ব আফ্রিকার নেকেড মোল প্রজাতির ইঁদুরের ওপর পরীক্ষা চালিয়ে দেখা গেছে ওষুধটি আয়ু বাড়ানোর ক্ষেত্রে এবং ক্যান্সার প্রতিরোধে খুবই কার্যকর। তবে মানুষের বয়স বৃদ্ধি ও তা ধরে রাখার উপায় বের করতেই তিনি এই গবেষণাটি চালিয়েছেন বলে প্রতিবেদনে দাবি করা হয়েছে।

পিএনএস/জে এ/ মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন