কিছুক্ষণের মধ্যে উৎক্ষেপণ হবে কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১

  11-05-2018 01:16AM


পিএনএস ডেস্ক: বিশ্বের ৫৭তম স্যাটেলাইট ক্ষমতাধর দেশ হিসেবে ইতিহাসের এক উজ্জ্বল অধ্যায় রচিত হচ্ছে বাংলাদেশের। মহাকাশে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ আর কিছুক্ষণের মধ্যে উৎক্ষেপণ হবে; এর মাধ্যমে রচিত হবে এ ইতিহাস।

এ অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে আর কিছুক্ষণ পরই। বাংলাদেশ সময় রাত ১টা ৩৭ মিনিটে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড-৩৯ এ থেকে কক্ষপথে উড়াল দেবে।

মহাকাশে বাংলাদেশের এ বিজয় যাত্রার সঙ্গী হয়েছে মার্কিন মহাকাশ গবেষণা ও প্রযুক্তি প্রতিষ্ঠান স্পেসএক্স। বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার দিকে এক টুইট বার্তায় স্পেসএক্স স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর চেক আউট পুরোপুরি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে।

টুইটে স্পেসএক্স বলছে, ‘ফ্যালকন-৯ ব্লক ফাইভ ও বঙ্গবন্ধু -১ আজ সকালে ফ্লোরিডার ৩৯এ প্যাডে আকাশমুখী করা হয়েছে। লঞ্চ প্যাডে চূড়ান্ত চেক আউট সম্পন্ন হয়েছে। এখন উৎক্ষেপণ করাই লক্ষ্য।’

স্যাটেলাইট উৎক্ষেপণ উপলক্ষ্যে ইতোমধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে একটি প্রতিনিধিদল কেপ ক্যানাভেরালের লঞ্চ প্যাডে পৌঁছেছেন।

গত ৪মে বঙ্গবন্ধু-১ এর পরীক্ষামূলক উৎক্ষেপণ চালায় স্পেসএক্স। ওইদিন অরল্যান্ডোর কেনেডি স্পেস সেন্টারে সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হয়।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন