পৃথিবীর এতো কাছকাছি এসে গ্রহাণুর ভয়াবহ বিস্ফোরণ! (ভিডিও সহ)

  

পিএনএস ডেস্ক : পৃথিবীর দিকে সজোরে ধেয়ে এল একটি গ্রহাণু। বোল্ডারের সাইজের গ্রহাণুটি আবিষ্কার হওয়ার কিছুক্ষণের মধ্যেই ছুটে আসে পৃথিবীর দিকে। ক্যামেরায় ধরা পড়েছে তার ভয়ঙ্কর বিস্ফোরণের ছবি। গত ২ জুন এই ঘটনা ঘটে।

আর একটু হলেই পৃথিবীর সঙ্গে সংঘর্ষ হতে পারত গ্রহাণুটির। তার আগেই ঘটে যায় বিস্ফোরণ। আফ্রিকার আকাশে দেখা গিয়েছে সেই আলোর ঝলকানি।

মহাকাশ গবেষণা সংস্থা নাসা সূত্রে জানা গিয়েছে, ঘটনার কয়েক ঘণ্টা আগেই ওই গ্রহাণু ধরা পড়ে নাসার ক্যামেরায়। তবে বিজ্ঞানীরা বুঝতে পারেন, এটি চরম আঘাত হানার তুলনায় অনেকটাই ছোট। কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই বলেই মনে করেন তাঁরা।

আরিজোনায় নাসার গবেষণা সংস্থা ‘ক্যাটালিনা স্কাই সার্ভে’তেই প্রথম ধরা পড়ে গ্রহাণু। গবেষকদেরে ক্যামেরায় ধরা পড়ার ঠিক আট ঘণ্টা পর বিস্ফোরিত হয় সেটি।

দক্ষিণ আফ্রিকার বতসোয়ানার দুই কৃষকের সিসিটিভি ক্যামেরায় এই বিস্ফোরণের একটি ভিডিও ধারণ করা হয়। ওই ভিডিও তারা পরে অনলাইনে ছেড়ে দেন।

১৫ ফুট ব্যাসের ওই পাথুরে গ্রহাণুর গতি ছিল ঘন্টায় প্রায় ৩০ হাজার মাইল। আর মাত্র দুই সেকেন্ড টিকে থাকলে সেটি পৃথিবীতে আছড়ে পড়ত। এবং আফ্রিাকায় হয়তো ছোটখাটো একটা বিপর্যয় নেমে আসত। পৃথিবী থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে বিস্ফোরিত হয় সেটি। সেকেন্ডে এর গতি ছিল ১৫ মাইল।

৬৬ মিলিয়ন বছর আগে একটি বিশাল গ্রহাণুর আঘাতে পৃথিবী থেকে ডায়নোসররা বিলুপ্ত হয়ে গিয়েছিল। এটিও যদি পৃথিবীতে আঘাত হানত তাহলে হয়তো মানুষ সহ আফ্রিকার প্রাণীজগতের ওপরও ছোটখাটো একটা বিপর্যয় নেমে আসত।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech